অনলাইন ডেস্ক:

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বুধবার ১৭৪.০৯ কোটি টাকায় ৮০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানিসহ ৪৭৪.১২ কোটি টাকার সাতটি সংগ্রহ প্রস্তাব অনুমোদন করেছে।

মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল এই বৈঠকের সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা সার কেনার ক্ষেত্রে এ সংক্রান্ত তিনটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে।

এর মধ্যে রাষ্ট্রায়ত্ত কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) কাতারের মুনতাজাত প্রতিষ্ঠান থেকে ২৫ হাজার টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার, সৌদি আরবের বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার এবং কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের অনুমোদন দেয়া হয়।

একই পরিমাণে বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন থেকে একই দামে আমদানি করবে বিসিআইসি।

আরও প্রায় ৩০ হাজার মেট্রিক টন গ্র্যানুলার ইউরিয়া সার বাংলাদেশি কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে ৬২.১১৯৬ কোটি টাকায় কিনবে বিসিআইসি।

এছাড়া একটি জরিপ কাজের জন্য আন্তর্জাতিক পরামর্শ সংস্থা নিয়োগে পেট্রোবাংলার একটি প্রস্তাব মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে।

হাওর অঞ্চলে বন্যা ব্যবস্থাপনা এবং জীবিকা উন্নয়ন প্রকল্পের জন্য পানি সম্পদ মন্ত্রণালয়ের পরামর্শদাতা জাপানের নিপ্পন কোই কো লিমিটেডের জন্য ব্যয় বর্ধনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

অনুমোদনের পর, পরামর্শ ব্যয় বিদ্যমান ৮৮.৩২ কোটি টাকা থেকে ১৩.২২ কোটি টাকা বেড়ে ১০১.৫৫ কোটি টাকা হবে।

কক্সবাজারের একতা বাজার থেকে বাংলাদেশ নৌবাহিনীর শেখ হাসিনা নেভাল বেস পর্যন্ত সড়কের উন্নয়ন কাজের চুক্তি দেয়ার জন্য সড়ক ও জনপথ বিভাগের দরপত্র প্রস্তাব একটি প্রকল্প প্যাকেজের আওতায় মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদন পেয়েছে।

বৈঠক শেষে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল সাংবাদিকদের এসব বিষয় অবহিত করেন।

সূত্র:- ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *