নিজস্ব প্রতিবেদক:

স্বাস্থ্যবিধি মেনে ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে একটি গাইডলাইনও প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) এ নির্দেশনা দিয়ে জেলা ও উপজেলা শিক্ষা অফিস ও আঞ্চলিক পরিচালকের কার্যালয়ে চিঠি পাঠানো হয়েছে।

গাইডলাইন অনুসরণ করে স্কুল-কলেজগুলো প্রস্তুতি নিচ্ছে কি না- তা মনিটরিং করবেন মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তারা। সেটি অনুসরণ করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি মনিটরিংয়ের মাধ্যমে নিশ্চিত করবেন তারা। একই সাথে এ বিষয়ে প্রতিবেদন পাঠাবেন শিক্ষা অধিদপ্তরে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে বলা হয়েছে, গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত, নিরাপদ ও আনন্দময় প্রতিষ্ঠান হিসেবে নিজেদের প্রস্তুত করছে কি না- তা পরীক্ষা করা প্রয়োজন। সেজন‌্য সব জেলা ও উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম মনিটরিং করবেন আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা। কোনো প্রতিষ্ঠান গাইডলাইন বাস্তবায়ন করতে না পারলে, কেন পারছে না তা ই-মেইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মনিটরিং ও ইভ্যালুয়েশন শাখার পরিচালককে জানাতে হবে।

গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন‌্য গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

এর আগে বৃহস্পতিবার শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচা হয়। সে অনুযায়ী দু-এক দিনের মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে গাইডলাইন পাঠানোর কথা ছিল।

প্রসঙ্গত, গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে।পরবর্তীতে এ ছুটি কয়েক দফায় বাড়ানো হয়। এছাড়াও করোনার কারণে স্কুল কলেজে পাবলিক পরীক্ষায়ও সরকার কিছু পরিবর্তন আনে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা বলা হয় শিক্ষা মন্ত্রণালয় থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *