সিএনএস ডেস্ক:
সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধু তৈরি করে দামি উপহার পাঠানোর লোভ দেখিয়ে প্রতারণার অভিযোগে নাইজেরিয়ান নাগরিকসহ সংঘবদ্ধ প্রতারক চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব।

এ সময় তাদের কাছ থেকে ২টি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকের চেক বই, ১২টি মোবাইল, একটি প্রাইভেট জিপ গাড়ি, নগদ তিন লাখ টাকাসহ হোয়াটসঅ্যাপ-ইমো-ফেসবুকে কথোপকথনের স্ক্রিনশটের কপি জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ আগস্ট) রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। শুক্রবার র‌্যাবের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। গ্রেফতাররা হলো- অনুরাহ নামদি ফ্রাঙ্ক (৩২), উদেজ ওবিন্না রুবেন (৪১), ম্যাকডুহু ক্যালভিন (৪১), ফ্রাঙ্ক জ্যাকব (৩৫) ও টুম্পা আক্তার (২৩)।

র‌্যাব জানায়, অনেকদিন থেকে ঢাকায় থাকা নাইজেরিয়ান নাগরিকদের একটি চক্র বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সঙ্গে হোয়াটসঅ্যাপ, ইমো, ফেসবুকে নিজেদের আমেরিকান নাগরিক হিসেবে প্রকাশ করে। এক পর্যায়ে বন্ধুত্ব হলে দামি উপহার বাংলাদেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে প্রতারণার জাল বিছানো হয়।

কিছুদিন পর বাংলাদেশের কাস্টম অফিসার পরিচয়ে এক নারী উপহার আসার কথা বললে তার বিশ্বাসযোগ্যতা বাড়ে। পার্সেলটি ছাড়াতে কাস্টমস ভ্যাট/শুল্ক বাবদ টাকা জমা দিতে বলে ওই নারী। এভাবেই তারা অর্থ আত্মসাৎ করে আসছিল।

র‌্যাব আরও জানায়, সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্যের ভিত্তিতে র‌্যাব-৪ অভিযান চালিয়ে এই প্রতারক চক্রের সদস্যদের গ্রেফতার করে। এই গ্রুপের টুম্পা আক্তার নিজেকে বাংলাদেশের একজন কাস্টমস কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে আসছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *