নিজস্ব প্রতিবেদক:

মাত্র আট দিনের ব্যবধানে বসলো পদ্মা সেতুর ৩৩ তম স্প্যান ‘১সি’। এ স্প্যানটি বসেছে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের পদ্মা সেতুর ৩ ও ৪ নম্বর পিলারের (পিয়ার)  ওপর।

ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে পিলারের ওপর এ স্প্যানটি স্থাপন করা হয়।এ স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৪,৯৫০ মিটার (প্রায় পাঁচ কিলোমিটার )।

এর আগে গত ১১ অক্টোবর বহুমুখী সেতুটির ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর স্থাপন করা হয় ৩২তম স্প্যান। ৩১তম স্প্যান বসানোর ৪ মাস পর এ স্প্যানটি বসানো হয়েছিল। এবার মাত্র ৮ দিন পর বসানো হলো ৩৩তম স্প্যান।

এদিকে ২৫ অক্টোবর ৭ ও ৮ নম্বর পিয়ারের ওপর ৩৪তম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে। ৩০ অক্টোবর ২ এবং ৩ নম্বর পিয়ারের ওপর ৩৫তম বসানো হবে। ৪ নভেম্বর ৩৬তম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। অর্থাৎ প্রতি পাঁচ দিন অন্তর একটি করে স্প্যান বসানোর লক্ষ্য নিয়ে কাজ চলছে। বাকি পাঁচটি স্প্যানও চলতি বছরই বসানোর পরিকল্পনা রয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *