অনলাইন ডেস্ক:
দেশে ‘হাওরভিত্তিক পর্যটন’ উন্নয়নে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী৷ তিনি বলেন, পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন শেষে এ ব্যাপারে বিস্তারিত কার্যক্রম গ্রহণ করা হবে।

স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক সুনামগঞ্জ জেলার সঙ্গে আয়োজিত অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মো. মাহবুব আলী বলেন, ইদানিং আমাদের দেশে হাওরভিত্তিক পর্যটন পর্যটকদের কাছে জনপ্রিয় হতে শুরু করেছে। হাওরে ভ্রমণ করতে যাওয়া পর্যটকেরা যাতে নিরাপদে তাদের ভ্রমণ সম্পন্ন করতে পারেন সেদিকে স্থানীয় প্রশাসনের খেয়াল রাখতে হবে। একই সঙ্গে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ ও ভ্রমণের সময় কেউ যাতে হাওরের প্রাকৃতিক ভারসাম্য ও পরিবেশ নষ্ট না করতে পারে তার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রকৃতিকে অক্ষুণ্ণ রেখে পর্যটনের উপযুক্ত পরিবেশ তৈরি করার জন্য স্থানীয় জনগণকে এ শিল্পের সঙ্গে সম্পৃক্ত করা ও তাদের মাঝে সচেতনতা তৈরি করার কোনো বিকল্প নেই। জনসচেতনতা তৈরি করার জন্য জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও গণমাধ্যমকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। পর্যটন গন্তব্যসমূহে পর্যটকবান্ধব পরিবেশ নিশ্চিত হলে তাতে স্থানীয় জনগণই উপকৃত হবে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মুহাম্মদ জাবেরের সঞ্চালনায় ও সুনামগঞ্জ জেলার জেলা প্রশাসক মো. আব্দুল আহাদের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী, সরকারি কর্মকর্তা ও পর্যটনের অংশীজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *