নিজস্ব প্রতিবেদক,সিলেট:
বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরের অনুষ্ঠান বাংলাদেশ ও ভারত একসাথে উদযাপন করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বুধবার সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জেলা প্রশাসনের উদ্যোগে স্থাপিত বঙ্গবন্ধুর মুর‌্যাল উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ভারত-বাংলাদেশের সম্পর্ক নিয়ে মন্ত্রী আরও বলেন, ভারত বাংলাদেশের প্রতিবেশি। তাদের সাথে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক। বাংলাদেশের স্বাধীনতায় তারাও রক্ত দিয়েছে। তাই আমরা দু’দেশের মধ্যে ভালো সম্পর্ক রাখতে চাই। সমস্যা আসে তবে তা আলোচনার মাধ্যমে সমাধান হবে।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার ঢাকা সফর নিয়ে ড. মোমেন বলেন, ‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা উৎপাদনের সঙ্গে যুক্ত রয়েছে ভারত। এজন্য আমরা অফার করব, আমাদের এখানেও যদি ট্রায়ালের সুযোগ থাকে, অক্সফোর্ডের কোম্পানি যেটা কাজ করছে, তাদের সঙ্গে আমরা লন্ডন মারফত যোগাযোগ করেছি।

মন্ত্রী বলেন, ভারতের পররাষ্ট্র সচিব বাংলাদেশে এসেছেন। আশার কথা হচ্ছে ভারতে করোনার ভ্যাকসিন আবিষ্কারের সম্ভাবনা দেখা দিয়েছে। সেটা আমরা কিভাবে পেতে পারি তা নিয়েও আলোচনা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘এখন ইন্ডিয়ান বিভিন্ন ভ্যাকসিন প্রডিউসার এই মুহূর্তে ব্যবসায়ীক দিকটা দেখছেন। বিশ্বের বিভিন্ন জায়গায় যে ভ্যাকসিনগুলো ইতোমধ্যে তৈরি হয়েছে বা চালু হচ্ছে, সেগুলো পাওয়ার ব্যাপারে আলাপ-আলোচনা চলছে।’

এ সময় উপস্থিত ছিলেন, সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।

এছাড়াও অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও সিলেট আদালতের জিপি এডভোকেট রাজ উদ্দিন আহমদ প্রমুখ।

এর আগে তিনি বঙ্গবন্ধুর মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী সকলের রূহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *