নিজস্ব প্রতিবেদক:
নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর জানিয়েছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের আইনগুলো হালনাগাদ করতে কমিশন গঠন করছে সরকার।

এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য সরকারের উদ্ধর্তন পর্যায়ে রয়েছে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের উদ্ধৃতি দিয়ে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।
গতকাল কমিশন সভা শেষে স্থানীয় সরকার নির্বাচন আইন-২০২০ এর খসড়া নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসি সচিব এসব তথ্য জানান।

ইসি সচিব বলেন, ‘স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের সাথে আমাদের কথা হয়েছে তারাও তাদের আইনগুলোকে হালনাগাদ করতে একটি কমিশন গঠন করবে। এ সংক্রান্ত একটি প্রস্তাব সরকারে উর্ধ্বতন পর্যায়ে রয়েছে। ওই কমিশন গঠন হলে তখন হয়তো ওই কমিশনেও এই সংশোধনীর বিষয়গুলি নিয়ে আলোচনা হবে।

সেখানে প্রয়োজনীয় সংশোধনীর প্রস্তাব আসবে।’
এই আইন প্রণয়নে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের আইনগুলিতে পরিবর্তনের প্রয়োজন পড়বে না উল্লেখ করে সচিব বলেন, এই আইনের কারণে ওই আইনগুলি সংশোধনের তেমন একটা প্রয়োজন পড়বে না। তবে, আইনটি বাংলায় করলেও একটা প্রস্তাব আছে যে শব্দগুলি প্রচলিত রয়েছে। বাংলার পাশাপাশি সেই পরিভাষাগুলো রাখার প্রস্তাব এসেছে।

তিনি বলেন, আল্টিমেটলি যারা সংসদে আইন করবেন তারাসহ যেসব জায়গায় যাবে সেখান থেকে যে বেস্ট সাজেশন আসবে সেটা হবে। প্রতিশব্দ হিসেবে যেহেতু ইংরেজি শব্দ থাকছে তার কারণে মুল আইন পরিবর্তনের প্রয়োজন নেই। পরিবর্তন না করলেও কোন সমস্যা হবে না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *