পুঙ্খানুপুঙ্খভাবে নিরীক্ষার সুপারিশ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক:

শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের নামে ১০ বছরে ২১৫ কোটি টাকা নিয়মবহির্ভূত উত্তোলনের ঘটনা যাচাই করার সুপারিশ করেছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটি।

অবৈধভাবে উত্তোলিত এসব টাকা আদায়ে সরকারের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খভাবে নিরীক্ষা করার সুপারিশ করা হয়। গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের ২০০৯-২০১০ থেকে ২০১৯-২০২০ অর্থবছর পর্যন্ত ২২ হাজার ৯৯০টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা এবং তদন্ত কার্যক্রমে বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তি অবৈধ/বিধিবহির্ভূতভাবে উত্তোলিত ২১৫ কোটি
৫৪ লাখ ১৩ হাজার ৪৩৩ টাকা আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খভাবে নিরীক্ষা করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।
বৈঠকে উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুনির্দিষ্ট প্রস্তাব/মতামত প্রদানসহ বিশ্ববিদ্যালয়গুলোতে তদারকি বৃদ্ধির সুপারিশ করা হয়। এ ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও অভিভাবকদের সহায়তা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে কমিটি।
এ ছাড়া জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও অভিভাবকদের সহায়তায় প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রীর উপস্থিতিসহ শিক্ষকদের শতভাগ উপস্থিতি নিশ্চিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।
কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের এবং আবদুল মান্নান অংশগ্রহণ করেন। এ ছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবদ্বয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং আইএমইডির অতিরিক্ত সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য, বিভিন্ন সংস্থা প্রধানসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *