বিনোদন ডেস্ক:

এবার সালমান,শাহরুখ, আমির মামলা ঠুকলেন গণমাধ্যমের বিরুদ্ধে ভারতীয় হাইকোর্টে।

ভারতীয় কিছু গণমাধ্যমের ‘দায়িত্বজ্ঞানহীন’, ‘অবমাননাকর’ এবং ‘মানহানিকর’ খবর প্রকাশের বিরুদ্ধে  সালমন খান ফিল্মস, রেড চিলিস এন্টারটেইনমেন্ট, আমির খান ফিল্মস সহ বলিউডের মোট ৩৮টি ফিল্ম প্রযোজনা সংস্থা ও চলচ্চিত্র সংগঠন মামলা দায়ের করেছে।

করোনাকালে ইন্ডাস্ট্রি হুমকির মুখে পড়েছে। দীর্ঘদিন হল ও শুটিং বন্ধ থাকায় কাজ হারিয়েছেন বহু মানুষ। এমন পরিস্থিতিতে তারকাদের ব্যক্তিগত জীবন নিয়ে প্রকাশ করা এসব ‘ভিত্তিহীন’ খবরে ইন্ডাস্ট্রির ক্ষতি হতে পারে বলে মনে করছেন সিনেমা সংশ্লিষ্টরা।

রিপাবলিক টিভি, টাইমস নাও এবং এই দুই চ্যানেলের চার কর্মী- অর্ণব গোস্বামী, প্রদীপ ভান্ডারি, রাহুল শিবশঙ্কর এবং নভিকা কুমারের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে এই মামলা দায়ের করা হয়েছে। এই মামলায় চ্যানেল গুলিতে বলিউডের বিরুদ্ধে ব্যবহার করা- ‘নোংরা’, ‘দূষিত’, ‘মাদকাসক্ত’- এই ধরণের শব্দ ব্যবহারে আপত্তি জানানো হয়েছে।

বলিউডের সুনাম বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। বেশ কয়েক বছর ধরে ভারত প্রচুর অর্থ আয় করছে দেশের বাইরে সিনেমা মুক্তি দিয়ে। সিনেমার কারণে ভারতে বেড়েছে পর্যটকের আনাগোনাও। বহু মানুষের কর্মসংস্থান এই ইন্ডাস্ট্রিতে।

মামলায় বলিউডের প্রয়োজক, পরিচালক, অভিনেতা-অভিনেত্রীদের পাশাপাশি যুক্ত হয়েছে প্রোডিউসার্স গিল্ড অব ইন্ডিয়া। এই সংগঠনের শামিল হওয়ার অর্থ প্রায় পুরো বলিউড মামলাকারীদের সঙ্গে। সংগঠনের ১৩০ সদস্যের মধ্যে শুধু পরিচালক-প্রযোজকই নয়, রয়েছেন বলিউডের প্রায় সব বড় স্টুডিয়োর মালিক কর্তৃপক্ষ, স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিও।

রোহিত শেট্টি, কবীর খান, বিধু বিনোদ চোপড়া, রমেশ সিপ্পি, রাকেশ রোশন, আশুতোষ গায়কোয়াড়, সাজিদ নাদিয়াদওয়ালা, সিদ্ধার্থ রায় কপূর, বিশাল ভরদ্বাজ, জোয়া আখতার, রাকেশ ওমপ্রকাশ মেহরার মতো বলিউডের অন্যতম সেরা প্রযোজক-পরিচালকরা তাঁদের মধ্যে অন্যতম।

আনন্দ বাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *