নিজস্ব প্রতিবেদক:

সারাদেশের জেলা-উপজেলা সদরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব মুর‌্যাল ও ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি সাহেদ নুর উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ সোমবার (৭ ডিসেম্বর) সকালে এ আদেশ দেন।

মন্ত্রিপরিষদ সচিব,স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। এ সংক্রান্ত এক রুলের শুনানিকালে আইনজীবীর সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এ সংক্রান্ত এক রুলের শুনানি শেষে আইনজীবীর সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেন। এ নির্দেশ বাস্তবায়ন করতে মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের বলা হয়েছে।

আইনজীবী বশির আহমেদ আদালতে রিটের পক্ষে শুনানি করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। এদিকে বঙ্গবন্ধুর ভাস্কর্যসহ দেশের সকল ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশনা চেয়ে আরেকটি শুনানির জন্য আগামীকাল মঙ্গলবার (৮ ডিসেম্বর) দিন ধার্য করেছেন হাইকোর্টের অপর একটি বেঞ্চ।

তার আগে হাইকোর্ট গত ফেব্রুয়ারি মাসে একাত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার যে ডাক দিয়েছিলেন, সেই ৭ মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ঘোষণা করে এক মাসের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশ দেন।

এছাড়াও মুজিববর্ষের মধ্যেই দেশের সব জেলা-উপজেলায় বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের নির্দেশ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *