অনলাইন ডেস্ক:

মহামারিকালে ব্যবসায় মন্দা চলায় নিজেদের প্রায় ২০০টি ব্র্যান্ড বন্ধ করে দিচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান কোকাকোলা।

বৃহস্পতিবার কোম্পানীর সিইও জেমস কুইন্সি জানান, পণ্য বিশ্লেষণের সময় গবেষকরা যাচাই-বাছাই করে দেখেছেন কোন পণ্য কোকাকোলার পোর্টফোলিওতে থাকবে। এই বছরের তৃতীয়-চর্তুথাংশে কোকা-কোলার পানি ও স্পোটর্স জাতীয় পানীয়গুলোর বিক্রি ১১ শতাংশ হ্রাস পেয়েছে।

কোকাকোলা বলছে, মহামারীকালীন রেস্টুরেন্টগুলো বন্ধ থাকায় কোকাকোলা কঠিন সময় পার করছে। এই বছরের তৃতীয় চতুর্থাংশে কোকাকোলার মোট আয় ৯ শতাংশ হ্রাস পেয়েছে।

ঠিক কোন ব্র্যান্ডগুলো বন্ধ করা হবে সে বিষয়ে কিছু বলেনি কোকাকোলা। তবে ‘হাইড্রেশন’ ক্যাটাগরির ব্র্যান্ডগুলো বাজার থেকে সরিয়ে নেওয়া হবে বলে ইঙ্গিত দেন কোম্পানীর সিইও যার মধ্যে থাকবে ডাসানি, পাওয়ারএইড এবং স্মার্ট ওয়াটার এর মতো পণ্যগুলো।

কোম্পানিটি গত জুন থেকে বলে আসছে, ট্যাব, জিকে ও ওডালার মতোর কোমল পানীয় ব্র্যান্ডগুলো বন্ধ করে দেবে তারা।

সিইও কুইনসি গত জুলাইয়ে জানান, কোকাকোলার মোট রাজস্বের সবচেয়ে বেশি অংশ আসে কোক, স্প্রাইট এবং ফান্টা’র মতো পানীয় ব্র্যান্ডগুলো বিক্রির মাধ্যমে। পুরো কোম্পানির অর্ধেকেরও বেশি ব্র্যান্ড মিলে এই তিনটি পণ্যের মোট রাজস্বের মাত্র ২ শতাংশ আয় করতে পারে।

প্রতিষ্ঠানটি বলছে, কোকাকোলা এই ধরণের ব্র্যান্ডগুলোকে বন্ধ করে দিতে চায় যাতে সত্যিকারের সক্ষমতা সম্পন্ন ব্র্যান্ডগুলোর দিকে নজর দিতে পারে তারা।

সূত্র:-টিবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *