নিজস্ব প্রতিবেদক:


আগামী রোববার বাংলাদেশে আসছে করোনাভাইরাস প্রতিরোধে সবচেয়ে কার্যকর ভ্যাকসিন হিসেবে পরিচিত ফাইজার-বায়োএনটেকের টিকার ১ লাখ ডোজ টিকা।

বৃহস্পতিবার রাতে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “জাতিসংঘের টিকাজোট কোভ্যাক্স থেকে করোনা টিকার প্রথম চালান আসছে রোববার রাত ১১ টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে।”

বিশ্বজুড়ে ন্যায্যতার ভিত্তিতে সুষ্ঠুভাবে টিকা সরবরাহের প্রতিশ্রুতি নিয়ে গঠিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপিআই) এর নেতৃত্বাধীন জোট হল কোভ্যাক্স।

এর আগে, জরুরি ব্যবহারের জন্য বৃহস্পতিবার ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের অনুমোদন দেয় বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তর।

বৃহস্পতিবার বিকেলে প্রতিষ্ঠানটির মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “ঔষধ প্রশাসন অধিদপ্তর ভ্যাকসিনটির ডোসিয়ার (ক্লিনিক্যাল ট্রায়াল পার্ট, সিএমসি পার্ট এবং রেগুলেটরি স্ট্যাটাস) মূল্যায়ণপূর্বক কোভিড-১৯ চিকিৎসার জন্য পাবলিক হেলথ ইমারজেন্সির ক্ষেত্রে ঔষধ, ইনভেস্টিগেশনাল ড্রাগ, ভ্যাক্সিন এবং মেডিক্যাল ডিভাইস মূল্যায়নের নিমিত্তে গঠিত কমিটির মতামতের জন্য ২৫-০৫-২০২১ তারিখে উপস্থাপন করেন।

উক্ত কমিটির সুপারিশের ভিত্তিতে ঔষধ প্রশাসন অধিদপ্তর অদ্য ২৭-০৫-২০২১ তারিখে Pfizer Manufacturing Belgium NV, Belgium কর্তৃক উৎপাদিত COVID-19 mRNA vaccine (Trade Name: COMIRNATY) এর অনুকুলে Emergency Use Authorization (EUA) প্রদান করেছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *