অনলাইন ডেস্ক:

বাংলাদেশসহ মিশর, উজবেকিস্তান এবং আরব আমিরাতের কাছ থেকে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহৃত অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডিসিভির সংগ্রহের চেষ্টা করছে ভারত। করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে ভারতে রেমডিসিভিরের চাহিদা বৃদ্ধি পেয়েছে। আনুষ্ঠানিক সূত্র থেকে জানা গেছে যে, ভারতীয় কর্তৃপক্ষ এই চারটি দেশ থেকে কোভিডের জন্য বিশেষায়িত এই ওষুধ সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান গিলিয়াড সায়েন্সেস ইতোমধ্যে ভারতকে সাড়ে চার লাখ রেমডিসিভির দিতে রাজি হয়েছে।

চলমান সংকটের কারণে এ মাসের শুরুতে ভারত রেমডিসিভির এবং এর কাঁচামাল আমদানির উপর আরোপিত কর মওকুফ করে। রেমডিসিভির প্রস্তুতকারী প্রতিষ্ঠান গিলিয়াডের সাথে চুক্তিকে কূটনৈতিক জয় হিসেবে দেখছেন ভারতীয় কর্মকর্তারা। এছাড়া প্রতিষ্ঠানটি স্থানীয়ভাবে ওষুধ উৎপাদনের কাঁচামাল দিতেও সম্মত হয়েছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অক্সিজেন সংশ্লিষ্ট চিকিৎসা সামগ্রীর প্রথম চালান ভারতে এসে পৌঁছাবে।

করোনার ক্রান্তিকালীন সময়ে ভারত সহায়তা রূপে প্রেরিত চিকিৎসা সামগ্রী গ্রহণ করলেও এখন পর্যন্ত দেশটি আন্তর্জাতিক সাহায্যের আহ্বান জানায়নি বলে দাবি করেছেন ভারতীয় কর্মকর্তারা। ভারত বর্তমানে বিভিন্ন দেশের কাছ থেকে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট, কনসেনট্রেটর এবং রেমডিসিভিরের মতো জরুরি ওষুধগুলো সংগ্রহের চেষ্টা করে যাচ্ছে। বিভিন্ন দেশে ভারতীয় কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী ক্রয় বা সংগ্রহের তালিকা প্রেরণ করা হয়েছে বলেও জানায় ভারতীয় গণমাধ্যম।

এদিকে, সুইজারল্যান্ড ভারতের জন্য অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটরসহ বিভিন্ন চিকিৎসা সামগ্রী পাঠানোর ঘোষণা দিয়েছে। ভারতের রেড ক্রস সোসাইটির সহযোগিতায় এসব সামগ্রী বিতরণ করা হবে।

সূত্র-টাইমস অফ ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *