রাবি সংবাদদাতা :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ সোমবার। পরীক্ষা চলবে আগামী ৬ অক্টোবর পর্যন্ত। প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন ৩১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার সূত্রে জানা যায়, তিন ইউনিটে বিশেষ কোটা বাদে চার হাজার ১৭৩ আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন জমা পড়েছে এক লাখ ২৭ হাজার ৬৪৬টি। এই হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়াই করবেন ৩১ জন ভর্তিচ্ছু। ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ জন, ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ জন এবং ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪ জন শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করেছেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের নির্ধারিত আসন ছিল এক লাখ ৩৫ হাজার।

এদিকে, ভর্তি পরীক্ষা ঘিরে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি জালিয়াতি ঠেকাতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম।

অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ‘ভর্তি পরীক্ষা নিয়ে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিক আছে কি না তা পুনরায় চেক দিয়ে নিচ্ছি। এবার ভর্তি পরীক্ষায় জালিয়াতির বিষয়ে আমরা খুবই সতর্ক। আমরা আইনশৃঙ্খলা বাহিনীদের ক্যাম্পাসে নজরদারি বাড়াতে বলেছি। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটলে আমরা সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেব। তা ছাড়া শিক্ষার্থীদের নিরাপত্তা ও সহযোগিতায় আমরা সবসময় তাদের পাশে আছি।’

আজ ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। তিনটি শিফটে এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টায়, দুপুর ১২টায় থেকে ১টা এবং বিকেল ৩টা থেকে ৪টায় পরীক্ষা শেষ হবে।

দ্বিতীয় দিন ৫ অক্টোবর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টায়, দুপুর ১২টায় থেকে ১টা এবং বিকেল ৩টা থেকে ৪টায় পরীক্ষা শেষ হবে। প্রতি শিফটে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এ ছাড়া আগামী ৬ অক্টোবর একই সময়সূচিতে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের ভর্তি পরীক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *