বাসস:

রোহিঙ্গা সংকটের সমাধানের লক্ষ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ২২ অক্টোবর এক সম্মেলনে আন্তর্জাতিক সম্প্রদায়কে একত্রিত করবে।

ব্রিটিশ হাই কমিশন আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এই ভার্চুয়াল সম্মেলনে তারা রোহিঙ্গা, তাদের আশ্রয় প্রদানকারী জনগোষ্ঠী ও মিয়ানমারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যূত মানুষের জন্য সহায়তা বৃদ্ধি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাবে।

জাতিসংঘ চলতি বছর বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের মানবিক চাহিদা মিটানোর জন্য ১ বিলিয়ন ডলারের অধিক সহায়তার আবেদন জানিয়েছে। কিন্তু এখন পর্যন্ত এর অর্ধেকেরও কম সাহায্য এসেছে। এদিকে কোভিড-১৯ অভিঘাতে উদ্ভুত পরিস্থিতির আরো অবনতি ঘটেছে।

এতে বলা হয়, মিয়ানমারের অভ্যন্তরে ও বাইরে অবস্থানরত বাস্তুচ্যুত হয়ে দুর্দশাগ্রস্থ রোহিঙ্গাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করাই এই সম্মেলনের লক্ষ্য। দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় রোহিঙ্গাদের আশ্রয়দানকারী জনগোষ্ঠীগুলোকেও এই তহবিল থেকে সহায়তা করা হবে।

এতে আরো বলা হয়, এই সম্মেলনে আয়োজকরা একথা পুনর্ব্যক্ত করার সুযোগ পাবে যে, এই সঙ্কটের যে কোন টেকসই সমাধানের মধ্যে রয়েছে রোহিঙ্গা ও অন্যান্য বাস্তুচ্যুতদের স্বেচ্ছা, নিরাপদ, টেকসই, সম্মানজনক ও স্থায়ীভাবে তাদের বাড়িঘরে বা তাদের পছন্দের স্থানে প্রত্যাবাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *