আন্তর্জাতিক ডেস্ক:


নভেল করোনাভাইরাসের দুই ডোজ টিকার পর আরও একটি বুস্টার ডোজ (কার্যক্ষমতা বৃদ্ধির টিকা) প্রয়োগের জন্য মার্কিন অনুমোদনের জন্য আবেদন করবে টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ফাইজার স্থানীয় সময় বুধবারের একটি ঘোষণায় জানায়, তারা ১৬ বছর বা তার বেশি বয়সী মার্কিনিদের জন্য তাদের টিকার তৃতীয় (বুস্টার) ডোজের অনুমোদন জন্য আবেদন প্রক্রিয়া শুরু করেছে। সংস্থাটি জানিয়েছে, তারা চলতি সপ্তাহের শেষের দিকে মার্কিন খাদ্য ও ঔষধ প্রশাসন-এফডিএ’র কাছে তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবে বলে আশা করছে।

করোনার ডেলটা ধরনের সংক্রমণের মধ্যে গেল সপ্তাহে মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা নাগরিকদের সুরক্ষার জন্য কোভিড-১৯-এর বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

যদিও স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে টিকার সুরক্ষা সময়ের সঙ্গে সঙ্গে হ্রাস পাচ্ছে। তবে, সংক্রমণ ও মৃত্যুঝুঁকি কমাতে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের তৈরি তিনটি ভ্যাকসিন দেওয়া অব্যাহত রয়েছে।

এ মাসের শুরুর দিকে মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছিল—অঙ্গ প্রতিস্থাপিত এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিরা ফাইজার বা মডার্নার টিকার অতিরিক্ত ডোজ পেতে পারেন।

যেসব মার্কিনি অন্তত আট মাস আগে কোভিড টিকার পূর্ণাঙ্গ ডোজ সম্পন্ন করেছে, তাদের জন্য সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে ফাইজার ও মডার্নার টিকার তৃতীয় ডোজের ব্যবস্থা করার প্রস্তুতি নিচ্ছে মার্কিন সরকার। অবশ্য তার আগে এফডিও ও ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সিদ্ধান্ত নেবে টিকার বুস্টার ডোজের দরকার আছে কি না।

এদিকে, ওয়াল স্ট্রিট জার্নালের খবরে গতকাল বুধবার বলা হয়েছে—বুস্টার ডোজ পেতে আট মাসের ব্যবধান থাকার সময়সীমা ছয় মাসে নামিয়ে আনা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *