নিজস্ব প্রতিবেদক:


মেট্রোরেল প্রকল্পের ৫৬ দশমিক ৯৪ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আগামী এপ্রিলে মেট্রোরেলের প্রথম ট্রেন আসবে বলে আশা করা হচ্ছে। মেট্রোরেলের ট্রায়াল রান জুলাই থেকে শুরু হতে পারে বলে সংশ্লিষ্টরা জানান।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, পূর্ব-নির্ধারিত লক্ষ্য অনুযায়ী ডিসেম্বরের মধ্যে কাজ সম্পন্ন করার আপ্রাণ চেষ্টা করছেন।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, মেট্রোরেলের ট্রেনগুলো পরীক্ষার পর কর্মকর্তারা বলতে পারবেন ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার লক্ষ্যটি পূরণ করা যাবে কি না।

মাসিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, প্রকল্পটির প্রথম ধাপের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজের অগ্রগতি জানুয়ারি অবধি ৮০ দশমিক ২১ শতাংশ। দ্বিতীয় ধাপের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজের অগ্রগতি ৫১ দশমিক ২৬ শতাংশ। আর তৃতীয় ধাপে ট্র্যাকস স্থাপন করা ও ট্রেনের বগিসহ অন্যান্য সরঞ্জামাদি সংগ্রহ করার কাজের অগ্রগতি ৪৬ দশমিক ৩৩ শতাংশ।

ডিএমটিসিএলের ইস্কাটনের কার্যালয় থেকে এম এ এন ছিদ্দিক বলেন, জাপানে তৈরি হওয়া পাঁচ জোড়া ট্রেন পরীক্ষা করে দেখতে ডিএমটিসিএলের একটি দলের গত মাসে সেখানে যাওয়ার কথা ছিল। করোনার কারণে জাপানে নিষেধাজ্ঞা থাকায় সেই পরিকল্পনা স্থগিত করা হয়। আমাদের কর্মকর্তারা বাংলাদেশ থেকেই ট্রেনের বগি ও ইঞ্জিন দেখেছেন।

পরীক্ষা শেষ হয়েছে। প্রথম সেট ট্রেনটি ২০ ফেব্রুয়ারি জাপানের কোব বন্দর থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা হতে পারে এবং আগামী ২৩ এপ্রিল সেটি উত্তরার দিয়াবাড়ির মেট্রোরেলের ডিপোতে এসে পৌঁছাতে পারে বলে মনে করছেন এই কর্মকর্তা।

শিগগিরই রাজধানীবাসীর মেট্রোরেলের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবে রূপ নিতে যাচ্ছে। আর এ স্বপ্ন বাস্তবায়নে  মেট্রোরেলের কাজ চলছে বেশ দ্রুত গতিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *