অনলাইন ডেস্ক:

মার্কেটে কেনাকাটার জন্য মানুষের হুমড়ি খেয়ে পড়া করোনা সংক্রমণ বাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় করণীয় এবং অক্সিজেন সংকট ও উত্তরণের উপায় শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি একথা বলেন। বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন এর আয়োজন করে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনায় করোনা সংক্রমণ বেশি এমন তথ্য দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা মোকাবেলায় আমরা এক বছর বিভিন্ন সময় বিভিন্নভাবে পার করেছি। লকডাউন দেয়ায় কারণে করোনা সংক্রমণ ও মৃত্যু কমেছে।

মন্ত্রী বলেন, সারাদেশে ১৩০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন আছে। এর আওতায় আছে ১৬ হাজার শয্যা। আর ২০৫ থেকে ২১০ টন অক্সিজেন মজুত আছে করোনা চিকিৎসার জন্য। এর সঙ্গে আরও যুক্ত করার বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

টিকার বিষয়ে জাহিদ মালেক বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা হাতে বেশি নেই৷ অন্য কোনো দেশ থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া যায় কিনা সেই চেষ্টাও চলছে। একই সঙ্গে অন্যান্য উৎস থেকে ভ্যাকসিন আনার চেষ্টা চলছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১২ মের মধ্যে ৫ লাখ টিকা চায়না থেকে আসবে। বিভিন্ন উৎস থেকে দ্বিতীয় ডোজ সম্পন্ন করতে অক্সফোর্ডর টিকা সংগ্রহের চেষ্টা চলছে। শিগগিরই সুখবর আসবে আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *