সিএনএস ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,পৃথিবীকে বাঁচানোর পদক্ষেপ আজই নিতে হবে, কাল নয়। কারণ মানবজাতি ‘প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধে’ হারতে চলেছে।

বুধবার (০৭ অক্টোবর) সন্ধ্যায় ক্লাইমেট ভালনারেবল ফোরামের একটি ভার্চুয়াল কনফারেন্সে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, জলবায়ুর ক্ষতি ঠেকাতে না পারলে বহু মানুষ পৃথিবীতে জলবায়ু উদ্বাস্তু হবে, যার ভার পৃথিবী সইতে পারবে না। এছাড়া, জলবায়ুর ক্ষতি কমাতে উন্নয়নশীল দেশগুলোর জন্য প্রতিবছর অন্তত ১০০ বিলিয়ন বরাদ্দের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘প্রকৃতির বিরুদ্ধে আমাদের যুদ্ধে, আমরা কেবল হেরেই যাব। আমাদের সব কর্মকাণ্ড দেখে মনে হচ্ছে সচেতনভাবেই আমরা আমাদের বাঁচিয়ে রাখার অতিপ্রয়োজনীয় ব্যবস্থাগুলো ধ্বংস করে দিচ্ছি। সুতরাং পৃথিবীকে রক্ষায় পদক্ষেপ নেয়ার এখনই সময়, আগামীকাল নয়।’

প্রধানমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের সামাজিক ও পরিবেশগত ব্যাপক ক্ষতি হচ্ছে।

সিভিএফ’র বর্তমান চেয়ারম্যান হিসেবে বৈশ্বিক নেতাদের এ বৈঠকে সভাপতিত্ব করেন শেখ হাসিনা। জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে প্যারিস চুক্তির কঠোর বাস্তবায়নের ওপরও জোর দেন তিনি।

অনুষ্ঠিত হওয়া ক্লাইমেট ভালনারেবল ফোরামের ভার্চুয়াল কনফারেন্সে ছিলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) চেয়ারম্যান বান কি মুন, সিভিএফ দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধান, কপ-২৬-এর আয়োজক ও সহ-আয়োজক যথাক্রমে যুক্তরাজ্য, ইতালি ও নেদারল্যান্ডস; সিভিএফ থিমেটিক অ্যাম্বাসেডররা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *