নিজস্ব প্রতিবেদক:
দুর্বল মৌসুমি বায়ুর প্রভাব আর ভাদ্রের ভ্যাপসা গরমে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। গত কয়েকদিনের মত আজকের তাপমাত্রাও ছিল বেশি। সঙ্গে গুমোট একটা ভাব। ভারী বৃষ্টি না হলে এ ভ্যাপসা গরম আরও দু-একদিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ সময় উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে বৃষ্টির প্রবণতাও বাড়তে থাকবে, ফলে তাপমাত্রা কমে আসবে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এসময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

গত কয়েকদিন বৃষ্টি কম ছিল, পাশাপাশি বাতাসে আর্দ্রতা তুলনামূলক বেশি থাকায় রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, আগামি দু-একদিনের মধ্যে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টির প্রবণতা বাড়বে। এতে তাপমাত্রা কমবে এবং গরমের অনুভূতিও কমে আসবে।

এদিকে মাঝারি থেকে ভারি বর্ষণও শুরু হয়েছে কোথাও কোথাও। রোববার বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তিন ঘণ্টায় ৫০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। গত ২৪ ঘণ্টায় ১০৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে ডিমলায়।

২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ মাঝারি থেকে ভারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বৃষ্টির প্রবণতা থাকায় সোমবার উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমবে। দক্ষিণাঞ্চলে অপরিবর্তিত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *