মনির হোসেন,ভোলা:

সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাগরে ইলিশ ধরার অপরাধে গেল ৪ দিনে ১১৬ জন জেলেকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে ৫০ জনকে জরিমানা ও ৬৬ জনের কারাদন্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে জেলা মৎস অফিস।

পুরো জেলায় এখন পর্যন্ত ৬৫টি অভিযান ও ৪৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। অভিযান গুলোতে জব্দ করা হয়েছে ৯৭ হাজার মিটার কারেন্ট জাল।

মৎস অফিসের তথ্যমতে, গতকাল রোববার জেলার সাত উপজেলায় ২১টি অভিযান ও ৯টি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। গত ২৪ ঘন্টায় ইলিশ ধরার অপরাধে ৭০ জেলেকে আটক করা হয়েছে। যাদের মধ্যে ২৮ জনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া ১২ জনকে করা হয়েছে জরিমানা।

গতকাল যে সকল এলাকায় অভিযান পরিচালনা করে আটক কারেন্ট জাল জব্দ ও জরিমানা করা হয়েছে, তা হল- ভোলা সদর থেকে ৯ জন,চরফ্যাশন থেকে ১৮ জন,দৌলতখান থেকে ৩ জন, সদর থেকে ৫ জন, বোরহানউদ্দিন থেকে ৫ জন ও লালমোহন থেকে ১ জনকে আটক করা হয়েছে। যাদের মধ্যে ২৮ জনের এক বছর করে কারাদণ্ড ও ১৩ জনের ৬০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জব্দ করা হয়েছে ১৪ হাজার ৬০ মিটার কারেন্ট জাল ও ১১৪ কেজি ইলিশ।

ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত। তাই এই ২২ দিন সারা দেশে ইলিশ শিকার, আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়, বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রতিবছরের মতো এবারও ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে এই সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *