নিজস্ব প্রতিবেদক:

জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে এবার যুক্ত হয়েছে সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন উডোজাহাজ ‘ধ্রুবতারা’। এর মধ্য দিয়ে মোট ১৯টি উড়োজাহাজ বিমানের বহরে যুক্ত হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ মডেলের এই উড়োজাহাজটির নাম দিয়েছেন ‘ধ্রুবতারা।

মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে বিমানটি। এসময় ধ্রুবতারাকে ওয়াটার ক্যানন স্যালুট দিয়ে স্বাগত জানানো হয়।

বিমানের জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানিয়েছেন, বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের প্রথমটি ধ্রুবতারা।

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে ক্রয় করা ৩টি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দু’টি যথাক্রমে জানুয়ারি ও ফেব্রুয়ারি ২০২১-এ বিমান বহরে যুক্ত হবে। নতুন উড়োজাহাজ বহরে সংযোজনের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আঞ্চলিক ও আন্তর্জাতিক গন্তব্যসমূহে বিমান-এর সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করা হবে।

কানাডার এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজে ৭৪টি সিট রয়েছে। এটি পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ। রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করে।

এছাড়াও অধিক লেগস্পেস (পা রাখার জায়গায়), এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা থাকার কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক ও আনন্দময়।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *