নিজস্ব প্রতিবেদক:

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে উদ্ভুত পরিস্থিতে বিগত বছরের ন্যায় বাংলা একাডেমি প্রাঙ্গণজুড়ে এবারও আয়োজিত হচ্ছে না অমর একুশে বইমেলা। তবে ভার্চুয়ালি আয়োজনের উদ্যোগ নিয়েছে আয়োজক সংস্থা বাংলা একাডেমি। পাঠক ও প্রকাশকদের হতাশা মুক্ত করতেই এবারের (২০২১ সাল) একুশে গ্রন্থমেলা ভার্চুয়ালি আয়োজন করা হয়েছে।

শুক্রবার (১১ ডিসেম্বর) বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী এই তথ‌্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘অমর একুশে গ্রন্থমেলা’ অন‌্যান‌্য বারের মতো ১ ফেব্রুয়ারি থেকে  স্টল বসিয়ে আয়োজন করা হচ্ছে না। তবে, ওই দিন থেকে ভার্চুয়াল মেলা আয়োজন করার প্রস্তুতি নিচ্ছে বাংলা একাডেমি।

তবে ভার্চুয়ালি কিভাবে এই আয়োজন করা হবে, আয়োজক সংস্থার পরিকল্পনা সম্পর্কে পরবর্তীতে জানানো হবে বলে জানান বাংলা একাডেমির মহাপরিচালক।

বৃহস্পতিবার  (১০ ডিসেম্বর) বিকেলে বৈঠকে বসে মেলা আয়োজক কমিটি। ওই বৈঠকে এবারের মেলা আয়োজন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

এদিকে প্রকাশকদের দাবি, মেলা আয়োজন হওয়া না হওয়া নিয়ে কিছুই জানেন না তারা। তবে অমর একুশে গ্রন্থমেলা ভার্চুয়ালি আয়োজনের কোনো সুযোগ নেই, আর তা কখনোই গ্রহণযোগ্য হবে না বলেও মনে করেন তারা।

কবি হাবীবুল্লাহ সিরাজী বলেন, করোনার পরিস্থিতিতে বইমেলা না করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রস্তাবনা পাঠিয়েছি। যদি মন্ত্রণালয় অনুমোদন দেয় তাহলে সেটা কার্যকর হবে। করোনার কারণে আমরা এই প্রস্তাবনা পাঠিয়েছি। আগামী ১৩-১৪ ডিসেম্বর এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

গত ৭ ডিসেম্বর ছিল স্টল বরাদ্দ চেয়ে আবেদন করার শেষ সময়। কিন্তু প্রকাশনার সঙ্গে জড়িত দুই সমিতি ‘বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি’ ও ‘বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি’র কেউই স্টল বা প্যাভিলিয়ন বরাদ্দ চেয়ে আবেদন করেননি।

এর আগে মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেছিলেন, আমাদের প্রস্তুতির মূল উদ্বেগের বিষয় করোনা পরিস্থিতি। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অবস্থার অবনতি হতে পারে। ফলে বুঝে-শুনেই আমাদের সিদ্ধান্ত নিতে হবে। সেক্ষেত্রে আমরা প্রস্তুতি নিচ্ছি ভার্চুয়াল মেলার আয়োজন করার। যদি ফিজিক্যালি অর্থাৎ স্টল সাজিয়ে মেলার আয়োজন করা সম্ভব না হয়, তাহলে আমরা ভার্চুয়ালি মেলার আয়োজন করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *