অনলাইন ডেস্ক:

বাংলাদেশ থেকে খোলা facebook.com.bd নামক ডোমেইনটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। ডোমেইনটি ব্যবহারের উপর পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত নিষেধাজ্ঞা দিয়েছেন বিচারিক আদালত। এর ফলে বাংলাদেশের আদালতে প্রাথমিক জয় হচ্ছে ফেসবুকেরই। ঢাকা জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী এই আদেশ দেন।

এর আগে, ফেসবুক.কম.বিডি নামে ডোমেইন বরাদ্দ নেয়ায় এস কে শামসুল আলম নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ চেয়ে মামলা করে ফেসবুক। আদালতে ফেসবুকের পক্ষে শুনানি করেন আইনজীবী মোকছেদুল ইসলাম। শুনানি শেষে আদালত ফেসবুক.কম.বিডি নামে বিটিসিএল থেকে বরাদ্দ নেয়া ডোমেইনটির উপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেন।

গত ২২ নভেম্বর ফেসবুক ঢাকা জেলা জজ আদালতে ট্রেডমার্ক অ্যাক্ট ৯৬ ও ৯৭ ধারায় এবং ফৌজদারি আইনের ১৫১ ধারায় মামলা দায়ের করে। একইসঙ্গে ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়।

মামলার এজাহারে জানা যায়, ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুক.কম.বিডি’ নামে একটি ডোমেইনের রেজিস্ট্রেশন নেয়। ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পারে। তারপর এটি বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নোটিশ পাঠায়। সে নোটিশে তারা কর্ণপাত না করায় আদালতের দ্বারস্থ হয় ফেসবুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *