মো. শামীম হোসেন,সাভার:

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর অব্যাহত অপপ্রচার ও কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য অবমাননার প্রতিবাদে ঢাকার সাভারে প্রতিবাদমুখর হয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগসহ দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর নেতাকর্মীরা।

এসব মিছিল ও সমাবেশ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতাকারীদের হুঁশিয়ার করে দেওয়া হয়, তারা যেন বাড়াবাড়ি না করেন। একইসঙ্গে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার করে কঠোর সাজা দেওয়ার দাবি জানানো হয়।

সোমবার বিকেলে সাভার উপজেলা আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনগুলো এসব বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ আয়োজন করে। বিশাল বিক্ষোভ মিছিলটি সাভার উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে সিটি সেন্টারের সামনে গিয়ে শেষ হয়।

মিছিল থেকে ‘শিবিরের চামড়া, তুলে নেব আমরা’, জামাত শিবির রাজাকার এই মুহুর্তে বাংলা ছাড়, ‘লাল সবুজের পতাকায় মুজিব তোমায় দেখা যায়’, ‘মৌলবাদের আস্তানা ভেঙে দাও গুঁড়িয়ে দাও’— এসব স্লোগান দেওয়া হয়।

বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের প্রতিটি জনগণের হৃদয়ের অবস্থান করছেন। ভাস্কর্যের বিরোধিতা করে জনগণের হৃদয় থেকে বঙ্গবন্ধুকে দূরে রাখা যাবে না। বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ হিসেবে এগিয়ে যাচ্ছে। ধর্ম ব্যবসায়ীরা ধর্মকে পুঁজি করে অরাজকতা তৈরি করছে।’

ডা. এনাম আরো বলেন, ওই ধর্মান্ধ-মৌলবাদী-প্রতিক্রিয়াশীল গোষ্ঠী, যারা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পরাজিত শক্তি, তারা আবারও মাথাচারা দিয়ে উঠেছে। অবিলম্বে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্যে হামলাকারী ও হুকুমদাতাদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি মিসেস হাসিনা দৌলা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।
এসময় আরো উপস্থিত ছিলেন, ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাসুদ চৌধুরী, সাভার পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মানিক মোল্লা, সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম, ফখরুল আলম সমর, ঢাকা জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সায়েম মোল্লা, ঢাকা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিকসহ আরো অনেকে।

উল্লেখ্য, ঢাকার ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে হেফাজতে ইসলামসহ কয়েকটি ইসলামি দলের বিরোধিতার মধ্যে শুক্রবার (৪ ডিসেম্বর) দিবাগত রাতে কুষ্টিয়ায় জাতির পিতার নির্মাণাধীন একটি ভাস্কর্য ভাঙচুর করা হয়। কুষ্টিয়া পৌরসভার পাঁচ রাস্তার মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্যের ডান হাত, পুরো মুখ ও বাম হাতের অংশ বিশেষ ভেঙে ফেলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *