জেলা প্রতিনিধি,ফেনী:
এ বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তি পেয়েছে ফেনীর ২৫৩ শিক্ষার্থী। বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ৫৯ জন মেধাবৃত্তি ও ১৭৫ সাধারণ বৃত্তি পেয়েছে।

এছাড়া উপজেলা কোটার ভিত্তিতে আরও ২৪জনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে।

বুধবার (২৬ আগস্ট) বিকেলে এ তথ্য জানিয়েছেন ফেনী জেলা শিক্ষা অফিসার কাজী সলিম উল্লাহ।এর আগে সোমবার (২৪ আগস্ট) ২০২০ সালের বৃত্তিপ্রাপ্তদের চূড়ান্ত তালিকা প্রকাশ করে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড।

কুমিল্লা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুল সালাম ও কলেজ পরিদর্শক অধ্যাপক মো. জহিরুল ইসলাম পাটোয়ারী স্বাক্ষরিত তালিকায় বলা হয়েছে, মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রত্যেকে মাসে ৬০০ টাকা ও সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে সাড়ে ৩০০ টাকা করে পাবে।

২০২০ সালে জুলাই মাস থেকে আগামী ২০২২ সালের জুন মাস পর্যন্ত দুই বছর এ বৃত্তি দেওয়া হবে। এছাড়া বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবে। মেধাবৃত্তি বৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী বই ও যন্ত্রপাতি ক্রয় বাবদ ৯০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রতি বছর ৪৫০ টাকা এককালীন অর্থ সাহায্য পাবে। তবে অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া অন্য কোথাও ভর্তি হলে এ বৃত্তি দেওয়া হবে না।

এ বছর ফেনীতে বিজ্ঞান বিভাগ থেকে ৫২ শিক্ষার্থী ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সাত শিক্ষার্থীকে মেধাবৃত্তি দেওয়া হয়েছে। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে ৮৭, মানবিক বিভাগ থেকে ৪৪ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৪৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে। উপজেলায় কোটায় ফেনীর ৬টি উপজেলা থেকে চারজন করে মোট ২৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে সবার ওপরে আছে ফেনী গালর্স ক্যাডেট কলেজ। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ৪৪ শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে। এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৩ শিক্ষার্থীকে সাধারণ
বৃত্তি দেওয়া হয়েছে।

ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ৪১ শিক্ষার্থী বৃত্তি দেওয়া হয়েছে। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৮ জনকে মেধাবৃত্তি ও ৩২ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে। এছাড়া উপজেলা কোটায় এ বিদ্যালয়ের একজনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে।

অন্যদিকে, ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩০ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৮ জনকে মেধাবৃত্তি ও ১৬ জনকে সাধারণ বৃত্তি, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে দুইজনকে মেধাবৃত্তি, তিনজনকে সাধারণ বৃত্তি এবং মানবিক বিভাগ থেকে দুইজনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে।

এছাড়া উপজেলা কোটায় একজনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *