নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

পেশাদারিত্ব বজায় রেখে কাজ করতে পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) নতুন কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। তিনি বলেন, ‘পুলিশ সদস্যদের নিজেদের ভুল-ত্রুটির দায় নিজেদেরকেই নিতে হবে। আপনারা জানেন এরপরও আবার বলছি, ব্যক্তির দায়-দায়িত্ব প্রতিষ্ঠান নেবে না।’

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে দামপাড়াস্থ নগর পুলিশ লাইনের মাল্টিপারপাস শেডে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। নগর পুলিশ কমিশনার হিসেবে সালেহ মোহাম্মদ তানভীরের যোগদান উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সিএমপি কমিশনার বলেন, পুলিশি সেবার মূল কেন্দ্র হচ্ছে থানা। আমরা থানাকে আমাদের নিবিড় মনিটরিংয়ের আওতায় নিয়ে আসবো। পাশাপাশি সেবা প্রদানের সূচক বাড়ানোর চেষ্টা করবো। থানার পরিচালিত কিছু কর্মকাণ্ড আমরা ডিজিটাইজেশন করবো।

তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহের যুগে আমরা তথ্যের প্রবাহ নিশ্চিত করবো। পাশাপাশি তথ্য প্রযুক্তি এবং অন্যান্য প্রযুক্তির ব্যবহারে থানার নিয়মিত যেসব কর্মকাণ্ড আছে, তদন্ত থেকে শুরু করে, ওয়ারেন্ট থেকে শুরু করে, দরখাস্ত, জিডি এগুলোকে আমরা মনিটরিংয়ের আওতায় নিয়ে আসবো।

তিনি আরও বলেন, থানার গুরুত্বপূর্ণ তিন-চারটি জায়গায় সিসি ক্যামেরা থাকবে। যেগুলো নগর পুলিশ কার্যালয় থেকে মনিটর করা হবে। থানায় কে আসলো, কে গেলো। থানা যেহেতু পাবলিক অফিস, তাই যে কেউ আসতে পারবে। আমরা লক্ষ্য রাখবো, পুলিশে কর্মকাণ্ডে ব্যক্তিগত কোনও হস্তক্ষেপ হচ্ছে কিনা।

সালেহ তানভীর বলেন, বিশ্বের অনেক নগরীতে সেইফ সিটি কনসেপ্ট নামে একটি কথা আছে। আপনারা জানেন, ঢাকা মহানগরীতে প্রথম পর্যায়ে এটি বিশাল কর্মযজ্ঞ হাতে নেওয়া হয়েছিলো। পরবর্তীতে এখন তা এলাকাভিত্তিক বাস্তবায়নের চেষ্টা চলছে। আমরা আমাদের সীমিত সামর্থ্য, আপনাদের সহযোগিতায় এটি শুরু করতে চাই। বিদ্যমান যেসব কাজ আছে সেগুলোকে আরও আধুনিকায়ন করে সেবার আওতা বৃদ্ধি করা হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *