অনলাইন ডেস্ক:
পুলিশের বিভিন্ন ইউনিটে বর্তমানে নানা সিরিজের মোবাইল ফোন নম্বর ব্যবহূত হচ্ছে। এতে মোবাইল নম্বরের সঠিকতা নিয়ে খোদ পুলিশ সদস্যরাই বিভ্রান্ত হচ্ছেন। নানা সিরিজের নম্বর থেকে পুলিশের ফোন পেয়ে মানুষও বিভ্রান্ত হচ্ছে। এমন পরিস্থিতিতে পুলিশে ব্যবহূত সব মোবাইল নম্বর একই সিরিজভুক্ত করা হচ্ছে। এ নিয়ে গ্রামীণ ফোনের সঙ্গে পুলিশের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার পুলিশ সদরদপ্তরের শাপলা হলে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়। নতুন এ চুক্তির আওতায় গ্রামীণ ফোন পুলিশকে একই সিরিজের তিন লাখ মোবাইল ফোন সংযোগ দেবে।

পুলিশ কর্মকর্তারা বলছেন, পুলিশের সব ইউনিটই সরকারি মোবাইল ফোন নম্বর হিসেবে গ্রামীণ ফোনের সিমকার্ড ব্যবহার করে আসছে। এরমধ্যে পুলিশের বিভিন্ন ইউনিট নানা সিরিজের নম্বর ব্যবহার করছে। একই সিরিজের নম্বর খোলা বাজারেও বিক্রি হওয়ায় সাধারণ মানুষের হাতেও রয়েছে। ফলে পুলিশের কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। নতুন চুক্তি অনুযায়ী পুলিশের সব ইউনিটের মোবাইল নেটওয়ার্ক একই পল্গাটফর্মে একই সিরিজের আওতায় নিয়ে আসা হচ্ছে।

পুলিশের আইজি ড. বেনজীর আহমেদের সভাপতিত্বে সোমবারে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গ্রামীণ ফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন অতিরিক্ত আইজিপি (এএন্ডও) ড. মোঃ মইনুর রহমান চৌধুরী। অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি, পুলিশ সদরদপ্তরে ঊর্ধ্বতন কর্মকর্তা এবং গ্রামীণফোনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে আইজিপি বলেন, ‘গত ১০ বছরে পুলিশের কাজের পরিসর অনেক বেড়েছে। পুলিশ ইউনিটের সংখ্যা বেড়েছে, সদস্য বেড়েছে। এতে কমিউনিকেশন সিস্টেমও বাড়াতে হয়েছে। পুলিশকে একটি প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে এখন কমিউনিকেশন সিস্টেমকে একই পল্গাটফর্মে নিয়ে আসার লক্ষ্যে কাজ চলছে।

তিনি বলেন, ‘আমাদের প্রয়োজন নিরবচ্ছিন্ন নিরাপদ শক্তিশালী মোবাইল নেটওয়ার্ক। সে লক্ষ্যে মোবাইল কমিউনিকেশন সিস্টেমকে একই সিরিজের আওতায় আনা হচ্ছে।’

গ্রামীণ ফোনের প্রধান নিবার্হী কর্মকর্তা ইয়াসির আজমান তার বক্তব্যের শুরুতে করোনাকালে পুলিশের অনবদ্য অবদানের ভূয়াসী প্রশংসা করেন। ইয়াসির আজমান বলেন, পুলিশের মত একটি ঐতিহ্যবাহী ও বৃহৎ সংগঠনের সঙ্গে কাজ করতে পেরে প্রামীণ ফোন গর্বিত ও আনন্দিত। নতুন এ চুক্তির মধ্য দিয়ে পুলিশ এবং গ্রামীণ ফোনের মধ্যে সহযোগিতার এক নতুন দ্বার উন্মোচিত হলো। তিনি বলেন, গ্রামীণ ফোন পুলিশকে নিরবচ্ছিন্ন ও সর্বাধুনিক প্রযুক্তির মোবাইল সেবা দিতে সচেষ্ট থাকবে।

আইজিপি এবং গ্রামীণ ফোনের প্রধান নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে পুলিশের পক্ষে এআইজি (প্রশাসন) মাসুদুর রহমান এবং গ্রামীণ ফোনের পক্ষে চিফ বিজনেস অফিসার কাজী মাহবুব হাসান চুক্তি স্বাক্ষর করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *