নিজস্ব প্রতিবেদক:

দেশে করোনাভইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে আজ ৩৩১তম দিনে শনাক্তের হার বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ১০ জনের মৃত্যুতে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ১৩৭ জনে।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ১২ হাজার ৪৭৫টি নমুনা পরীক্ষায় ৪৪৩ জন শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার তিন দশমিক ৫৫ শতাংশ। গতকাল যা ছিল তিন দশমিক ০২ শতাংশ। তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৬২।

সরকারী ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ২৮ লাখ ৬০ হাজার ৯৩৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮ লাখ ৩ হাজার ২৬৩টি নমুনা। অর্থাৎ, মোট পরীক্ষা ৩৬ লাখ ৬৪ হাজার ১৯৭টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছেন ৫ লাখ ৩৫ হাজার ৫৮২ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় ৪৭২ জনসহ মোট চার লাখ ৮০ হাজার ২১৬ জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৬৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ১০ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ৯ জন পুরুষ ও এক জন নারী। তাদের সকলেরই হাসপাতালে মৃত্যু হয়েছে। তারাসহ মৃতের মোট সংখ্যা আট হাজার ১৩৭। মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫২ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত ৬ হাজার ১৬৬ জন পুরুষ মারা গেছেন যা মোট মৃত্যুর ৭৫ দশমিক ৭৮ শতাংশ এবং ১ হাজার ৯৭১ জন নারী মৃত্যুবরণ করেছেন যা মোট মৃত্যুর ২৪ দশমিক ২২ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১০ জনের মধ্যে চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব দুই জন এবং ষাটোর্ধ্ব ৭ জন রয়েছেন। আর বিভাগওয়ারী হিসাবে ঢাকা বিভাগে ৭ জন, চট্টগ্রাম বিভাগে ১ জন, বরিশাল বিভাগে একজন ও সিলেট বিভাগে একজন।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ১০ কোটি ৩৫ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২২ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৭ কোটি ৫১ লাখের বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *