সিএনএস ডেস্ক:

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ছয় হাজার ১৭৩ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরো এক হাজার ৫৩১ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট চার লাখ ৩০ হাজার ৪৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে এক হাজার ৪৬২ জন। এ নিয়ে দেশে মোট তিন লাখ সাত ৪৭ হাজার ৮৪৯ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ শনিবার ১৪( নভেম্বর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১১৫ টি ল্যাবে ১১ হাজার ৭৯৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ ছাড়া নমুনা সংগ্রহ হয়েছে ১১ হাজার ৫৭৭টি। এ পর্যন্ত দেশে মোট ২৫ লাখ ২৭ হাজার ১৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

২৪ ঘণ্টায় নতুন ১৪ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ১০ জন ও নারী চারজন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে চার হাজার ৭৫১ জন ও নারী এক হাজার ৪২২ জন। এ ছাড়া মৃত্যুবরণকারীদের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন ও ষাটোর্ধ্ব ৯ জন রয়েছেন। ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে আটজন, চট্টগ্রাম বিভাগে দুজন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে একজন, রংপুর বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে একজন রয়েছেন। এ ছাড়া হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ১৩ জন ও বাড়িতে মৃত্যুবরণ করেছেন একজন।

এদিকে, ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (১৪ নভেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩ লাখ ৯ হাজার ১৪৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ৩৭ লাখ ৩৮ হাজার ১৮০ জন। এরমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ কোটি ৭৫ লাখ ১৯ হাজার ৫১০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ২ লাখ ৪৯ হাজার ৯৭৫ জন। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ১০ লাখ ৬৪ হাজার ৩৬৪ জন।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৮৭ লাখ ৭৩ হাজার ২৪৩ জন এবং মারা গেছে ১ লাখ ২৯ হাজার ২২৫ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৫৮ লাখ ১৯ হাজার ৪৯৬ জনের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬৪ হাজার ৯৪৬ জনের।

চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১৯ লাখ ২২ হাজার ৫০৪ জন। এর মধ্যে মারা গেছেন ৪৩ হাজার ৮৯২ জন।

পঞ্চম স্থানে উঠে আসা ইউরোপের দেশ রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ১৮ লাখ ৮০ হাজার ৫৫১ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩২ হাজার ৪৪৩ জনের।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯

দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যু ঘটে গত ১৮ মার্চ। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে কোভিড-১৯ রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *