আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের পক্ষে প্রচারণায় অংশ নিয়ে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড টাম্পকে ‘খ্যাপা চাচা’ [‘ক্রেজি আঙ্কেল’] বলে অভিহিত করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদীদের উৎসাহ জোগানোর অভিযোগও তুলেছেন দেশটির প্রথম ও একমাত্র কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

পেনসিলভানিয়ায় আয়োজিত প্রচারণাসভায় তিনি এসব কথা বলেন।

এর আগে, ২০১৬ সালের নির্বাচন ঘিরে নর্থ ক্যারোলিনায় বারাক ওবামাকে বিদ্রূপ করেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। নির্বাচনের এখনো ১৩ দিন বাকি। এ সময়ে বাইডেনকে এগিয়ে রাখছেন অনেকেই।

ডোনাল্ড ট্রাম্প

কী বলেছিলেন ট্রাম্প?

বুধবার ভোটারদের প্রতি ‘ট্রাম্প সুপার-রিকভারি’ অথবা ‘বাইডেন স্টিপ ডিপ্রেশন’- এ দুয়ের মধ্যে একটি বেছে নিতে বলেন ট্রাম্প। গ্যাস্টোনিয়া শহরে এক র‍্যালিতে অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

বৃহস্পতিবার রাতে টেনিসির ন্যাশভিলে অনুষ্ঠিতব্য চূড়ান্ত প্রেসিডেন্সিয়াল বিতর্কে অংশ নেওয়ার প্রস্তুতির জন্য সারা সপ্তাহ যেকোনো প্রচারণায় অংশ নেওয়া থেকে নিজেকে বিরত রেখেছেন বাইডেন। অন্যদিকে, এ সময়ে এক রাজ্য থেকে আরেক রাজ্যে ছুটে বেড়িয়েছেন ট্রাম্প।

গ্যাস্টোনিয়ায় সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেন, গত নির্বাচনে ‘কুটিল হিলারি ক্লিনটনের পক্ষে ওবামার চেয়ে বেশি আর কেউ খাটেনি, তাই না? [দেশের] সর্বত্র তিনি ছুটে বেড়িয়েছেন।’

‘সে সময়ে [নির্বাচনের ফল ঘোষণার রাতে] কুটিল হিলারির চেয়ে বেশি মন খারাপ ছিল শুধু একজনের, তিনি বারাক হুসেইন ওবামা।’

২০০৯ থেকে ২০১৭ সালে, ওবামার শাসনামলে তার সরকারের ভাইস-প্রেসিডেন্ট বাইডেনকে নিয়েও বিদ্রূপ করেন ট্রাম্প। বলা হয়ে থাকে, ট্রাম্পকে হারানোর জন্য প্রতিদ্বন্দ্বী হিসেবে বাইডেনের চেয়ে বেশি শক্তিশালী মনে করায় ২০১৬ সালের নির্বাচনে নিজ দলের প্রার্থী হওয়া থেকে তাকে [বাইডেন] বসিয়ে দিয়ে, হিলারিকে এগিয়ে দেন ওবামা।

এদিকে, গত বছর ওবামা বলেছিলেন, ডেমোক্রেটিক দলের নেতৃত্ব দেওয়ার জন্য ‘নতুন রক্তে’র প্রয়োজন। এই মন্তব্য খানিকটা বাইডেনের বিরুদ্ধে গিয়েছে বলে অনেকের ধারণা।

বারাক ওবামা

      কী বলেছিলেন       ওবামা?

করোনাভাইরাস ও অর্থনীতি সামলানো প্রসঙ্গে ট্রাম্পকে আক্রমণ করে বুধবার ফিলাডেলফিয়া শহরের র‍্যালিতে ওবামা বলেন, বাইডেন জয়ী হলে, ‘নিজেকে সমর্থন করে না- এমন কাউকে আক্রমণ করা কিংবা কারাগারে পাঠানোর হুমকি দেওয়া প্রেসিডেন্ট আমরা পাব না। একজন প্রেসিডেন্টের পক্ষে এগুলো কোনো স্বাভাবিক আচরণ নয়।’

ডেমোক্রেটিক পার্টির সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিদের অন্যতম ওবামা ভোটারদের উদ্দেশ্যে বলেন, ‘কোনো না কোনোভাবে এক খ্যাপা চাচা বাদে’ পরিবারের কারও কাছ থেকেও এমন আচরণ সহ্য করা তাদের উচিত হবে না।

‘তারা অন্যদের নিষ্ঠুর, বিভাজনকারী ও বর্ণবাদী হতে উৎসাহিত করেন। আর এটি আমাদের সমাজের বুননের ওপর একটি হাঙ্গামা।’

‘আচার-আচরণ গুরুত্বপূর্ণ। চরিত্র গুরুত্বপূর্ণ,’ বলেন ওবামা।

কোভিড-১৯ বাস্তবতা নিয়ে ট্রাম্পকে আক্রমণ করে তিনি বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প হুট করেই আমাদের সবাইকে রক্ষা করবেন না। তিনি তো নিজেকে সুরক্ষা দেওয়ার মতো সাধারণ পদক্ষেপ নিতেও পারেন না।’

সূত্র: বিবিসি / টিবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *