নিজস্ব প্রতিবেদক:

করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা সেন্টার চালু করলো গণস্বাস্থ্য নগর হাসপাতাল। রাজধানীর ধানমণ্ডির ওই হাসপাতালে ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’টি অবস্থিত। ১৫ আগস্ট, শনিরবার জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর স্মৃতিকে স্মরণ করে প্লাজমা সেন্টারটি উদ্বোধন করা হয়।

ঢাকা মেডিকেল কলেজের হেমাটো-অনকোলোজি বিভাগের অধ্যাপক ডা. এমএ খান প্লাজমা সেন্টারটি উদ্বোধন করেন। এ সময় গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণস্বাস্থ্যের আইসিইউ বিভাগের প্রধান অধ্যাপক ডা. নাজিব মোহাম্মদও উপস্থিত ছিলেন।

এ সময় ডা. জাফরুল্লাহ বলেন, যারা করোনামুক্ত হয়েছেন, তাদেরকে গণস্বাস্থ্য প্লাজমা সেন্টারে এসে রক্ত দেয়ার আহ্বান জানাই। আমাদের প্লাজমা সেন্টার ২৪ ঘণ্টা খোলা থাকবে। সারাদেশের মানুষ এখান থেকে প্লাজমা নিতে পারবে। প্রাথমিক অবস্থায় আমরা প্রতিদিন ২৫ জনকে প্লাজমা দিতে পারবো।

তিনি আরো বলেন, করোনাকালে প্লাজমা প্রদানের বিষয়টি আরো প্রচার করতে হবে। এছাড়াও দেশের প্রতিটি জেলায় প্লাজমা সেন্টার করার হওয়া দরকার বলেও মনে করেন তিনি।

প্রসঙ্গত, ডা. জাফরুল্লাহও করোনায় আক্রান্ত হন। তিনি গণস্বাস্থ্য নগর হাসপাতালে থেকে চিকিৎসা নেন এবং সুস্থ হন। তিনি নিজেও সে সময় প্লাজমা থেরাপি নিয়েছিলেন। ওই সময় ডা. জাফরুল্লাহ গণমাধ্যমের কাছে এই প্লাজমা সেন্টার তৈরির পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *