অনলাইন ডেস্ক:


করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জরুরি বিবেচনায় চীনের সিনোফার্মের তৈরি দেড় কোটি ডোজ সরাসরি ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার। আর বাংলাদেশি টাকায় এক হাজার ২৬৭ কোটি ৫০ লাখ টাকা। প্রতি ডোজের দাম পড়বে ১০ মার্কিন ডলার বা ৮৫০ টাকা (১ ডলার =৮৫ টাকা ধরে)।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে টেবিলে উত্থাপিত এ-সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আক্তার সাংবাদিকদের এ তথ্য জানান।তিনি বলেন, জুন, জুলাই ও আগস্ট এই তিন মাসে ৫০ লাখ ডোজ করে ভ্যাকসিন আসবে।

দেশি কোনো প্রতিষ্ঠান আছে জানতে চাইলে অতিরিক্ত সচিব বলেন, না আমাদের দেশি কোনো প্রতিষ্ঠান নেই। চীন সরকারের সাথে সিনোফার্ম কোম্পানির চুক্তির মাধ্যমে সরবরাহ করা হবে। অর্থাৎ, সরকার থেকে সরকার পদ্ধতিতে এ টিকা কেনা হচ্ছে।

এর আগে সেরাম থেকে আনা অ্যাস্ট্রাজেনেকার টিকার দাম ছিল ৫ ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *