অনলাইন ডেস্ক:

চাঁদের (Moon) বুকেও এবার গড়ে উঠবে ৪জি নেটওয়ার্ক। নাসার (NASA) থেকে তেমনই কন্ট্রাক্ট পেল NOKIA. জানা যাচ্ছে, ১৪.১ মার্কিন ডলার মূল্যের এই কন্ট্রাক্ট পেয়েছে নোকিয়া।

নাসা ঘোষণা করেছে যে তারা চাঁদে জন্য বিভিন্ন ধরণের প্রযুক্তি বিকাশের জন্য বেশ কয়েকটি ব্যবসা-বাণিজ্য বেছে নিয়েছে। উল্লেখযোগ্যভাবে, তারা নোকিয়া চাঁদে একটি 4 জি সেলুলার যোগাযোগের নেটওয়ার্ক তৈরি করার এই কন্ট্রাক্ট দিয়েছে। স্পেস এজেন্সির ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার আর্টেমিস প্রকল্পের মধ্যে, নোকিয়াকে ১৪.১ মিলিয়ন মার্কিন ডলার অর্থ দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

নাসা তার চুক্তিতে উল্লেখ করেছে, “সিস্টেমটি বৃহত্তর দূরত্বে চন্দ্র পৃষ্ঠের যোগাযোগগুলিকে সমর্থন করতে পারে, গতি বাড়িয়ে তুলতে পারে এবং বর্তমান মানের তুলনায় আরও নির্ভরযোগ্যতা সরবরাহ করতে পারে।”

ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের মতে, নাসার প্রশাসক জিম ব্রিডেনস্টাইন একটি সরাসরি সম্প্রচারে বলেছে যে ২০২৮ সালের মধ্যে নভোচারীদের চাঁদের বেসে কাজ করার লক্ষ্য অর্জন করতে চাইলে মহাকাশ সংস্থাকে চাঁদে বসবাস ও কাজ করার জন্য দ্রুত নতুন প্রযুক্তি বিকাশ করতে হবে। তার লক্ষ্যেই এই নতুন নেটওয়ার্ক তৈরি করছে নাসা।

সূত্র:- বাংলাহান্ট

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *