সিএনএস ডেস্ক:

সৌদি আরবের গ্র্যান্ড মস্ক বা বড় মসজিদ জীবাণুমুক্তকরণে রোবট ব্যবহারের সংখ্যা বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির দুটি গুরুত্বপূর্ণ মসজিদের জেনারেল প্রেসিডেন্সি ফর দ্য অ্যাফেয়ারস।

মসজিদটিকে জীবাণুমুক্ত করে নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে প্রতিদিন সাড়ে চার হাজার লিটারেরও বেশি জীবাণুনাশক উপাদান ব্যবহার করা হয়।

‘গ্র্যান্ড মস্ক ও এর চত্বরগুলোতে প্রবল জীবাণুমুক্তকরণ কর্মসূচিকে সর্বোচ্চ মানে উন্নীত করতে প্রেসিডেন্সি কাজ করছে, যেন এ ব্যাপারে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানো এবং সতর্কতা ও প্রতিরোধমূলক পরিমাপ প্রয়োগ করা যায়,’ বলেন প্রেসিডেন্সির পরিবেশগত সুরক্ষা ও মহামারি নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক হাসান আল-সুওয়াইরি।

তিনি আরও জানান, যন্ত্রচালিত প্রযুক্তির সব ধরনের ব্যবহার করে, মুসল্লিদের জন্য সেবা প্রদান এবং নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করার ব্যাপারে ইতোমধ্যেই ব্যাপক গবেষণা করেছে প্রেসিডেন্সি।

করোনাভাইরাস মোকাবেলায় জীবাণুমুক্তকরণে সর্বাধুনিক উদ্ভাবন এবং সেরা প্রযুক্তিগত যন্ত্র ব্যবহারের ক্ষেত্রে বিশেষায়িত রোবট নিয়োগ দেওয়া হয়েছে বলে জানান হাসান।

‘বদ্ধ জায়গায় জীবাণুমুক্তকরণ ও পরিবেশগত সুরক্ষার জন্য স্মার্ট রোবট কাজ করছে’, বলেন তিনি।

উচ্চ প্রযুক্তির রোবটের ব্যবহার করোনাভাইরাসসহ অন্যান্য রোগজীবাণু ও মহামারির সংক্রমণ কমাতে বেশ কাজে দেবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অভ্যন্তরীণ জীবাণুমুক্তকরণে ষষ্ঠ স্তরের দক্ষতা নিয়ে কাজ করে এই রোবট। এর ফলে পরিবেশগত স্বাস্থ্যের শক্তি ও নিরাপত্তা বৃদ্ধি পেয়েছে। এছাড়া জীবাণুমুক্তকরণে প্রয়োজনীয় উপাদান ও পদক্ষেপ সম্পর্কে বুদ্ধিমত্তার সঙ্গে এই রোবট তথ্য দেয়। মানুষের কোনো ধরনের সাহায্য ছাড়াই দিনে পাঁচ থেকে আট ঘণ্টা কাজ করতে পারে এটি।

২৩.৮ লিটার উপাদান ধারণ করতে পারে এই যন্ত্র। ঘণ্টায় এটি ২ লিটার জীবাণুনাশক উপাদান করতে পারে স্প্রে। এর ফলে একবারে ৬০০ বর্গমিটার এলাকাকে করতে পারে জীবাণুমুক্ত।

“জেনারেল প্রেসিডেন্সি ফর দ্য অ্যাফেয়ার্স অব দ্য গ্র্যান্ড মস্ক অ্যান্ড দ্য প্রফেট’স মস্কের টিমগুলো গ্র্যান্ড মস্কে স্মার্ট রোবটের সংখ্যা বাড়ানোর ব্যাপারে নিরন্তর গবেষণা করছে,’ বলেন হাসান।

তিনি বলেন, নিরন্তর জীবাণুমুক্তকরণের মাধ্যমে পরিবেশের সুরক্ষা পরিমাপ করতে মানুষের চেয়ে প্রযুক্তির দক্ষতা বেশি।

স্বাস্থ্যঝুঁকি কমাতে প্রচলিত নিয়ম-নীতি মেনে চলার জন্য মুসল্লিদের প্রতি আহ্বান জানান তিনি।

সূত্র: আরব নিউজ/ টিবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *