আন্তর্জাতিক ডেস্ক:



গাজা উপত্যকা লক্ষ্য করে ইসরায়েলের বিমান হামলায় হামাসের এক সিনিয়র কমান্ডার নিহত হয়েছেন। এর আগে আল আকসায় মুসলিমদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর তাণ্ডবের ঘটনায় রকেট হামলা চালায় হামাস। তার প্রতিক্রিয়াস্বরূপ সোমবার (১০ মে) স্থানীয় সময় রাত ৮টার দিকে বিমান হামলা চালায় ইসরায়েল। এতে ৯ ফিলিস্তিনি নাগরিকের মৃত্যু হয়েছে।

এর আগে, জেরুজালেম দিবস পালনকালে আল-আকসা মসজিদ সংলগ্ন এলাকায় ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে জড়ায় ইসরায়েলি নাগরিক এবং আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। ওই সংঘর্ষে তিনশ’র বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট সোসাইটি।

আল-আকসা মসজিদ মুসলিম ও ইহুদি উভয় সম্প্রদায়েরই পবিত্র তীর্থস্থান। শুক্রবার (৭ মে) জুমাতুল বিদার দিনে মসজিদে অবস্থানরত ফিলিস্তিনি মুসল্লিদের বের করে দিতে হামলা চালায় ইসরায়েলি পুলিশ। এরপর থেকেই ফিলিস্তিনি বিক্ষোভকারী এবং ইসরাইয়েলি পুলিশের মধ্যে নিয়মিত সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছিল। সোমবার ওই এলাকার ইসরায়েলি নাগরিকদের সঙ্গেও ফিলিস্তিনিদের সংঘর্ষের খবর মিললো।

তারপরই, গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনী বিমান হামলা চালাতে পারে এমন খবর জানাচ্ছিল স্থানীয় গণমাধ্যমগুলো। ওই বিমান হামলায় এখন পর্যন্ত ৯ ফিলিস্তিনির মৃত্যুর খবর পাওয়া গেল।

প্রসঙ্গত, ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে জেরুজালেম ইসরায়েলের দখলে চলে যায়। জেরুজালেম বিজয়ের স্মরণে ১০ মে ‘জেরুজালেম দিবস’ হিসেবে পালন করেন ইহুদি জাতীয়তাবাদীরা। এই দিবসে শহরজুড়ে শোভাযাত্রা বের করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *