জেলা প্রতিনিধি,বাগেরহাট:
মিথ্যা ঘোষণা দিয়ে মোংলা বন্দরে আমদানি নিষিদ্ধপ্রায় ১৭ কোটি টাকা মূল্যের ৪ কন্টেইনারে ৭০ মেট্রিক টন পোস্তদানা (আফিমের উপকরন) আমদানি করেছে ঢাকার চকবাজারের দুটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠান দুইটি হচ্ছে- মের্সাস তাজ ট্রেডিং ও মের্সাস আয়েশা ট্রেডার্স। টেনিস বল ও খেলনা সামগ্রীর পরিবর্তে আমদানি করা পোস্তাদানা বন্দরে খালাসের পর গোপন খবরে মোংলা কাস্টমস কর্তৃপক্ষ জানতে পেরে এসব অবৈধ জব্দ করেছে।

কাস্টমসের গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার দুপুরে কাস্টমস কর্তৃপক্ষ মোংলা বন্দরের ২ নম্বর কন্টেইনার ইয়ার্ডে থাকা ৪টি কন্টেইনার ওপেন করেন। এসময় দেখা যায়, সেগুলোর মধ্যে ঘোষণা বর্হিভূত পণ্য আনা হয়েছে।

২০ ফুট দৈর্ঘ্যরে এই ৪টি কন্টেইনারে ফুটবল, টেনিস বল ও স্নো-স্প্রে আনার ঘোষণা ছিল আমদানিকারক প্রতিষ্ঠানের। আমদানীকারকেরা ঘোষণা অনুযায়ী প্রতিটি কন্টেইনারে পণ্যের ওজন দেওয়া ছিল ৫ টন। সেখানে প্রতিটি কন্টেইনারে ১৭ থেকে ২০ মেট্রিক টন পোস্তদানা আনা হয়।

কন্টেইনারের ওজন পরিমাপ করতে গিয়ে ঘোষণার সাথে মিল না থাকায় সন্দেহ হয় কাস্টমস কর্তৃপক্ষের। এরপর সংশ্লিষ্ট সকলের উপস্থিতিতে কন্টেইনার ৪টি ওপেন করা হয়। ওপেন করা মাত্র বেরিয়ে আসে ঘোষণা বর্হিভূত নিষিদ্ধ আমদানী পণ্য পোস্তদানা।

কন্টেইনারে আনা প্রতিটি বস্তায় ২৫ কেজি করে পোস্তদানা রয়েছে। প্রতিকেজি পোস্তা দানার মূল্য দুই থেকে আড়াই হাজার টাকা বলে জানান কাষ্টমসের এক কর্মকর্তা। তিনি আরো জানান, এসব পোস্তাদানার মূল্য ১৬ থেকে ১৭ কোটি টাকা হতে পারে।

সাইপ্রাস পতাকাবাহী জাহাজ এমভি স্যানজোর্জিও ৩১৭টি কন্টেইনার নিয়ে গত ১০ আগস্ট মোংলা বন্দরে এসে পন্য খালাস করে। ওই জাহাজটির স্থানীয় এজেন্ট ওসেন ট্রেড লিমিটেড।

মোংলা কাস্টমস কমিশনার হোসেন আহমদ জানান, তার কাছে আগাম তথ্য ছিল মোংলা পোটে ৪টি কন্টেইনারে অবৈধ পণ্যআমদানী করা হয়েছে। অবৈধ পণ্যের মধ্যে থাকতে পারে হুইস্কি সিগারেট ও আফিম ইত্যাদি। এখবর পেয়ে কমিশনার সংশ্লিষ্টদের সাথে নিয়ে কন্টেইনারগুলো চিহ্নিত করে পাহারায় রেখে সংশ্লিষ্ট প্রতিনিধিদের উপস্থিত রেখে গতকাল বৃহস্পতিবার কন্টেইনার ওপেন করলে করা হয়। এসময় পোস্তদানা বের হয়।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল বাহার চৌধুরী জানান, আইনি জটিলতা দূর করে আগামী রবিবার মামলা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *