নিজস্ব প্রতিবেদক:

করোনায় দেশে একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৯ হাজার ৬শ’ ৬১ জনে। একই সময়ে আক্রান্ত হয়েছে ৫ হাজার ৩’শ ৪৩ জন। এনিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ছয় লাখ ৭৮ হাজার ৯৩৭ জনে। নতুন ৩ হাজার ৮৩৭ জনসহ মোট সুস্থ হয়েছে ৫ লাখ ৭২ হাজার ৩৭৮ জন।

আজ শনিবার (১০ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সারাদেশের সরকারি ও বেসরকারি ২৪৩টি ল্যাবরেটরিতে ২৬ হাজার ৭৭ টি নমুনা পরীক্ষা করে নতুন রোগী শনাক্ত করা হয়েছে। নতুন পরীক্ষায় শনাক্তের হার ২০ দশমিক ৪৯ শতাংশ। মৃত্যু হার ১ দশমিক ৪২ শতাংশ। আর সুস্থতার হার ৮৪ দশমিক ৩০ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৫৩ জন পুরুষ এবং ২৪ জন নারী। মৃতদের মধ্যে ষাটোর্ধ্ব ৪৪ জন, পঞ্চাশোর্ধ্ব ২২ জন, চলি­শোর্ধ্ব পাঁচজন, ত্রিশোর্ধ্ব দুইজন, বিশোর্ধ্ব তিনজন এবং দশোর্ধ্ব একজন রয়েছেন। সবচেয়ে বেশি মারা গেছে ঢাকা বিভাগে, ৫১ জন। এছাড়া চট্টগ্রামে ১৫ জন, রাজশাহীতে তিনজন, খুলনায় দুইজন, বরিশালে একজন, সিলেটে একজন এবং রংপুর বিভাগে চারজনের মৃত্যু হয়।

গত বছরের ৮’ই মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর প্রথম মৃত্যুর ঘটনা ঘটে এর দশদিন পর, ১৮’ই মার্চ। চলতি বছরের শুরুর দিকেও করোনার সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে ছিল। তবে মার্চের শুরু থেকে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। শনিবার স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে সপ্তাহের ব্যবধানে মত্যৃ বেড়েছে ৩০ দশমিক ২৩ শতাংশ; আর শনাক্ত বেড়েছে ২৬ দশমিক ৪৮ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *