আন্তর্জাতিক ডেস্ক:


চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের বরাতে তুরস্কের আনাদোলু এজেন্সি প্রকাশ করেছে,চীনের দক্ষিণ-পশ্চিমের শিচুয়ান প্রদেশে নতুন ধরনের নোরোভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

প্রতিবেদনটিতে জানানো হয়,দেশটির শিচুয়ান প্রদেশের জিগং শহরের একটি কিন্ডার গার্টেনে এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা যায়।এরই মধ্যে ভাইরাসটিতে ৫০ শিশু আক্রান্ত হয়েছে। নোরোভাইরাসের প্রভাবে  আক্রান্ত শিশুরা বমি করতে শুরু করে।

স্থানীয় স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এপিডেমিওলজিক্যাল পর্যালোচনা এবং নিউক্লিক এসিড টেস্টের মাধ্যমে সেন্টার ফর ডিজিস কন্ট্রোল (সিডিসি) নিশ্চিত হয়েছে যে, নোরোভাইরাসের কারণেই ওই শিশুদের বমি হচ্ছে।

স্বাস্থ্য বিভাগ আরও জানিয়েছে, হাসপাতালে শিশুদের চিকিৎসা চলছে এবং তাদের সবার অবস্থাই স্থিতিশীল।

গত মাসে ভাইরাসটি দক্ষিণ-পূর্বাঞ্চলের লিওনিং এবং দক্ষিণাঞ্চলের শানঝি প্রদেশের বেশ কিছু স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছিল।

    • নোরোভাইরাস হ’ল একটি ভাইরাস যা বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়ার কারণ হয় যা তীব্র গ্যাস্ট্রোএন্টেরাইটিস বা “পেট ফ্লু” নামে পরিচিত।
    • নোরোভাইরাস যুক্তরাষ্ট্রে খাদ্যজনিত রোগজনিত প্রাদুর্ভাবের সর্বাধিক সাধারণ কারণ
    • নোরোভাইরাস অত্যন্ত সংক্রামক এবং প্রায়শই এমন প্রকোপ দেখা দেয় যেখানে লোকেরা ঘনিষ্ঠ যোগাযোগে থাকে, যেমন ডর্মস, ক্রুজ জাহাজ বা নার্সিং হোমের মতো।
    • নোরোভাইরাসের লক্ষণগুলি সাধারণত এক থেকে তিন দিন স্থায়ী হয়।
    • নোরোভাইরাস সংক্রমণ সাধারণত একটি দুর্দান্ত প্রাগনোসিসের সাথে নিজেরাই সমাধান করে। প্রবীণরা, দমিত প্রতিরোধ ব্যবস্থা সহ লোকেরা এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থার কারণে জটিলতা দেখা দিতে পারে।
    • নোরোভাইরাস সংক্রমণ রোধ করতে বর্তমানে কোনও ভ্যাকসিন নেই।
    • কারণ ভাইরাসের একাধিক স্ট্রেন রয়েছে এবং এই সত্য যে শরীরে সংক্রমণের প্রতি দৃ imm় প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় না, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আজীবন একাধিকবার নোরোভাইরাস সংক্রমণের সংক্রমণ সম্ভব।
    • নোরোভাইরাসের জন্য সাধারণত কোনও নির্দিষ্ট চিকিত্সার প্রয়োজন হয় না, তবে ভাল হাইড্রেশন বজায় রাখা গুরুত্বপূর্ণ।
  • হাত ধোওয়া এবং ভাল স্বাস্থ্যকর অনুশীলনগুলি নোরোভাইরাস সংক্রমণের বিস্তার প্রতিরোধের মূল চাবিকাঠি। সঠিকভাবে রান্না করা এবং খাদ্য সরবরাহ পরিচালনা করা প্রাদুর্ভাব রোধ করতে পারে।

“নোরোভাইরাস” একটি সাধারণ ভাইরাল সংক্রমণ যা একজন ব্যক্তিকে বমি বমি ভাব, বমি বমিভাব, ডায়রিয়া এবং মাঝে মধ্যে পেট ক্র্যাম্পিংয়ের (গ্যাস্ট্রোএন্টেরাইটিসের সমস্ত লক্ষণ) দ্রুত বিকাশ ঘটায়। এছাড়াও, ব্যক্তিটি ক্লান্তি বোধ করতে পারে, পেশীর ব্যথা হতে পারে, মাথাব্যথা হতে পারে এবং শীতল হওয়া সহ নিম্ন-গ্রেড জ্বর (101 এফ এর চেয়ে কম) হতে পারে।

লক্ষণগুলি প্রায় এক থেকে দুই দিন স্থায়ী হয়। যদিও এই ভাইরাল সংক্রমণের সাথে দীর্ঘমেয়াদী কোনও সমস্যা অব্যাহত থাকে না বা বিকাশ হয় তবে ডিহাইড্রেশন (দেহের জলের ক্ষতি) চিকিত্সার চিকিত্সার প্রয়োজনের জন্য যথেষ্ট পরিমাণে উল্লেখযোগ্য হতে পারে।

“নরোভাইরাস” সম্ভবত ১৯৯৯ সালে ডঃ জে জহোরস্কি প্রথম নজরে এসেছিলেন এবং “শীতের বমি রোগ” হিসাবে অভিহিত করেছিলেন। 1968 সালে ওহাইওর নরওয়াকে গ্যাস্ট্রোএন্টেরাইটিসের একটি প্রাদুর্ভাব দেখা গিয়েছিল যা ভাইরাস দ্বারা সৃষ্ট বলে মনে হয়েছিল। ভাইরাসটিকে নরওয়াক এজেন্ট (কণা বা ভাইরাসও বলা হয়) বলা হয়েছিল ter এটিকে একটি “ছোট বৃত্তাকার ভাইরাস” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল এবং পরে জেনেটিক অধ্যয়নের পরে ক্যালিসিভিরিডে পরিবারের সদস্য হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছিল, এর জিনোমের জন্য আরএনএর একক স্ট্র্যান্ড ছিল।

জেনোসের নাম নোরোভাইরাস 2002 সালে একটি আন্তর্জাতিক কমিটি দ্বারা অনুমোদিত হয়েছিল।

নোরোভাইরাস সংক্রমণের কারণ কী?
নোরোভাইরাস এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে সঞ্চারিত হয়। নোরোভাইরাস দ্বারা আক্রান্ত ব্যক্তির তরল বা মল দ্বারা দূষিত খাদ্যদ্রব্য বা অন্য উপাদানের সাথে যোগাযোগের ফলে নোরোভাইরাস সংক্রমণ ঘটে।

কোনও ব্যক্তি নোরোভাইরাস সংক্রমণের পরে, এটি প্রথমে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের কোষগুলিতে সংযুক্ত হয়। ভাইরাসটি কোষগুলিতে প্রবেশ করে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টকে ট্রিট করে বমি করে এবং ভাল তরল শোষণ প্রতিরোধ করে, যার ফলে ডায়রিয়া হয়। যেহেতু ল্যাবরেটরিতে ভাইরাসটির চাষ করা খুব কঠিন, ঠিক কীভাবে ভাইরাসজনিত রোগের কারণ হয় তা নির্ধারণ করা যায়নি।

নোরোভাইরাসকে অনেক নামে উল্লেখ করা হয়েছে (উদাহরণস্বরূপ, নরওয়াক ভাইরাস, নরওয়াকের মতো ভাইরাস বা এনএলভি, এসআরএসভি এবং স্নো মাউন্টেন ভাইরাস)। টরন্টো ভাইরাস, হাওয়াই ভাইরাস বা ব্রিস্টল ভাইরাসের মতো এই অঞ্চলগুলির অঞ্চল বা অঞ্চল থেকে এই নামগুলির প্রায়শই দেখা যায়।

“শীতকালীন বমি ভাইরাস” বা “পেট ফ্লু” এর মতো সাধারণ নামগুলিও ব্যবহৃত হয়। “পেট ফ্লু” কোনও ধরণের ইনফ্লুয়েঞ্জার সাথে সম্পর্কিত নয়; এই শব্দটি সম্ভবত ঘন জলযুক্ত ডায়রিয়ার নোরোভাইরাস উত্পাদনের কারণে তৈরি হয়েছিল যা ফ্লুর ঘন ঘন পরিষ্কার বা “জলযুক্ত” অনুনাসিক স্রাবের মতো।

এখন পর্যন্ত নোরোভাইরাসের কোনো ভ্যাকসিন বাজারে আসেনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *