মুন্সিগঞ্জ প্রতিনিধি:


কঠোর লকডাউনের মধ্যেও ঢাকা ছাড়ছে মানুষ। এতে দেশের দক্ষিণবঙ্গের ঘরমুখী মানুষের ভিড় দেখা দিয়েছে মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাটে।

আজ বৃহস্পতিবার (৮ জুলাই) লকডাউনের মধ্যে ভোর থেকে দক্ষিণবঙ্গমুখী যাত্রীদের ঘাটে আসতে দেখা যায়। বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে চাপ, সাথে ছোট যান (প্রাইভেট কার)। ফেরিতে পারাপার হওয়া যাত্রীদের স্বাস্থ্যবিধি-সামাজিক দূরত্ব মানতে দেখা যাচ্ছে না। বহু যাত্রী মাস্কও ব্যবহার করছেন না।

এদিকে শিমুলিয়াঘা ঘাট ও ঘাটের প্রবেশ সড়কগুলোতে আজও আইনশৃঙ্খলা বাহিনীর চেকপোস্ট রয়েছে। সীমিত পরিসরে লকডাউনে অটোরিক্সা ও জরুরি গাড়ি ব্যতীত অন্যান্য গাড়িতে চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও, ঘাট সিএনজি ও ব্যক্তিগত গাড়িযোগে যাত্রীদের ঘাটে আসতে দেখা যাচ্ছে।

আমির হোসেন পেশায় শপিং মলের সেলসবয়, গ্রামের বাড়ি মাদারীপুরের শিবচরে যাবেন বলে বের হয়েছেন। পথে বাধা থাকল পায়ে হেঁটে কিছুটা পাড়ি দিয়ে শিমুলিয়া ঘাটে এসেছেন, এখন ফেরিতে পার হয়ে বাড়ির উদ্দেশ্যে রওনা হবেন। পকেটের টাকা শেষ তাই বাড়িতে যেয়ে সবার সাথে ঈদ করে, লকডাউন শেষে ঢাকায় ফিরবেন।

আরেক যাত্রী, গার্মেন্টসে চাকরি করা আসমা বেগম, থাকেন গাজীপুরে। তিনি সপরিবারে ছাড়ছেন ঢাকা। কতদিন লকডাউন থাকে জানেন না। হাতে টাকা শেষের দিকে। বরিশালে বাড়ি, লকডাউন শেষে ঈদের পর ঢাকা ফিরবেন।

বিআইডাব্লিউটিসি’র শিমুলিয়াঘাট ব্যবস্থাপক (বানিজ্য) সাফায়েত আহমেদ জানান, লকডাউনের মধ্যেও ঘাটে মানুষ আসছে। শিমুলিয়া-বাংলবাজার নৌরুটে বর্তমানে মোট ৯টি ফেরি চলাচল করছে। ঘাট এলাকায় পারাপারের জন্য অপেক্ষায় রয়েছে দুই শতাধিক গাড়ি।

সিরিয়াল অনুযায়ী সব গাড়ি পার করা হবে। যাত্রী পারাপারের বিষয়ে আমাদের সুনির্দিষ্ট কোন নির্দেশনা নেই। যাত্রীর সাথে ছোট যানবাহন সকাল থেকে ভিড় রয়েছে শিমুলিয়া ঘাটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *