অনলাইন ডেস্ক:

ঐতিহ্যগতভাবে নোবেল পুরস্কার দেওয়ার অনুষ্ঠান সুইডেনের রাজধানী স্টোকহোমে হয়ে থাকলেও এবার করোনা মহামারির কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। তবে সরাসরি অনুষ্ঠান আয়োজন না করা হলেও অনলাইনে অনুষ্ঠান পরিচালনা করা হবে বলে জানিয়েছে আয়োজক কমিটি। অনলাইনের মাধ্যমে বিজয়ীরা নিজ নিজ দেশ থেকে অংশ নিবেন।

সাধারণত প্রতিবছর ডিসেম্বর মাসে নোবেল পুরস্কার বিজয়ীদের সুইডেনের রাজধানী স্টোকহোমে পুরস্কার গ্রহণের জন্যে আমন্ত্রণ জানানো হয়। এবং অনাম্বর অনুষ্ঠানের মাধ্যমে সুইডেনের রাজা বিজয়ীদের মাঝে মেডেল ও ডিপ্লোমা দেয়া হয়ে থাকে। তবে করোনা মহামারির অবস্থা বিবেচনা করে মেডেল এবং ডিপ্লোমা বিজয়ীদের নিজ নিজ দেশে প্রেরণ করা হবে, যা নোবেল প্রাইজের শুরুর পর থেকে এবারই প্রথম করা হচ্ছে।

প্রয়োজনে প্রাইজ দেওয়ার ক্ষেত্রে বিজয়ীদের নিজ নিজ দেশের হাইকমিশনের সহায়তা নেওয়া হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের কারণে এর আগে ১৯৪৪ সালে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান স্থগিত করা হয়েছিল, যা পরবর্তীতে ১৯৪৫ সালে অনুষ্ঠানের মাধ্যমে প্রদান করা হয়।

উল্লেখ্য, এ বছরের নোবেল প্রাইজ চিকিৎসা বিজ্ঞান, পদার্থ, রসায়ন, সাহিত্য, অর্থনীতি এবং শান্তিতে অক্টোবরের ৫-১২ তারিখের মধ্যে ঘোষণা করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *