নিজস্ব প্রতিবেদক:
করোনা মোকাবিলায় বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নকে আরও দ্রুত, বেগবান ও সহজ করতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রায় ১১ দশমিক ২ বিলিয়ন ডলার আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দিয়েছে। এছাড়া উন্নয়ন অংশীদারদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে ৭ দশমিক ২ বিলিয়ন ডলারের কো-ফাইন্যান্সিং করেছে এডিবি।

শুক্রবার এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার প্রভাব থেকে রক্ষার্থে এশিয়া ও প্রশান্ত মহাসাগরের উন্নয়নশীল অর্থনীতির সঙ্গে অংশীদার হতে প্রতিশ্রুতিবদ্ধ এডিবি। এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া এক বিবৃতিতে বলেন, একটি টেকসই, স্থিতিশীল এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন পুনরুদ্ধারে আমরা কাজ করছি। আমাদের সদস্যদের সাথে কয়েক দশক ধরে পারস্পরিক সহযোগিতা ও বিশ্বাসের ভিত্তির ওপর আমরা দাঁড়িয়েছি।

এডিবি প্রেসিডেন্ট কোভিড-১৯ মহামারিজনিত কারণে ভার্চ্যুয়াল মাধ্যমে সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠিত এডিবির গভর্নর বোর্ডের ৫৩তম বার্ষিক সভার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

এডিবি প্রেসিডেন্ট বলেন, এডিবি তাদের সদস্যদের সাথে ছয়টি মূল খাতে আরো সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

প্রথমত: এডিবি আঞ্চলিক সহযোগিতাকে আরো শক্ত করবে। যাতে করে সদস্যদের সেই সুযোগটি কাজে লাগিয়ে যে কোন নতুন মহামারি সহজে মোকাবিলা করতে পারে।

দ্বিতীয়ত: যেহেতু কোভিড-১৯ আয়ের বৈষম্য এবং নিরঙ্কুশ দারিদ্র্য বৃদ্ধিতে অবদান রেখেছে। তাই এডিবি স্বাস্থ্য, শিক্ষা এবং সামাজিক সুরক্ষায় বিনিয়োগ জোরদার করবে, যা সবার জন্য সুরক্ষা এবং সুযোগগুলি আরও নিশ্চিত করবে।

তৃতীয়ত: এডিবি জলবায়ু পরিবর্তন মোকাবিলার প্রচেষ্টাকে আরো বৃদ্ধি করবে। দীর্ঘমেয়াদী কৌশল হিসেবে ২০৩০-এর মধ্যে লক্ষ্যমাত্রা অর্জনের জলবায়ু খাতে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি করবে।

চতুর্থ: এডিবি স্বাস্থ্যের জন্য তথ্য-প্রযুক্তি এবং ডেটাতে বিনিয়োগ করবে; শিক্ষা; ক্ষুদ্র, ছোট এবং মাঝারি উদ্যোগের জন্য অর্থায়ন করবে। পাশাপাশি ডিজিটাল এবং সাইবার সুরক্ষায় কাজ করবে।

পঞ্চমত: এডিবি তার সদস্যদের আন্তর্জাতিক কর সহযোগিতার মাধ্যমে অভ্যন্তরীণ সংস্থান জোরদার করতে সহায়তা করবে।

এবং সবশেষে, এডিবি তার উন্নয়নশীল সদস্যদের নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিনগুলি সুরক্ষিত করতে, ন্যায়সঙ্গত বিতরণ করার জন্য কৌশলগুলি গঠনের প্রচেষ্টাকে কাজে লাগাবে। এ লক্ষ্যে এডিবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সহযোগিতা জোরদার করতে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *