নিজস্ব প্রতিনিধি :

নির্বাচন কমিশনের কাছ থেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) চলে গেলে ভোট পরিচালনায় অসুবিধা হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

চিঠি দিয়ে ইসি থেকে এনআইডি নেয়া যাবে না মন্তব্য করে তিনি বিষয়টি নিয়ে সংলাপে বসার আহ্বান জানান। বুধবার সাংবাদিকদের সামনে এসব কথা বলেন সিইসি।

গত ২ জুন বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছিলেন, এনআইডি তৈরির কাজ নির্বাচন কমিশন করত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে দিয়েছেন, এই কাজ স্বরাষ্ট্র মন্ত্রণালয় করবে। তাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

কিন্তু এনআইডির সেবার কাজটি নিজেদের হাতে রাখতে চায় নির্বাচন কমিশন। এজন্য এ বিষয়ে অবস্থান তুলে ধরে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছিল ইসি সচিবালয়। পরে মন্ত্রিপরিষদ বিভাগ সেটির জবাব দেয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম জানিয়েছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনেই হবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা দেওয়ার কাজ। আর এই সিদ্ধান্ত আগেই হয়ে গেছে।

বুধবার বিষয়টি নিয়ে কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার। নুরুল হুদা বলেন, চিঠি দিয়ে নির্বাচন কমিশন (ইসি) থেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেয়া যাবে না। এনআইডি চলে গেলে ভোট পরিচালনায় অসুবিধা হবে। এজন্য সংলাপে বসার আহ্বান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *