অনলাইন ডেস্ক:
অনলাইন মার্কেট প্লেস ইভ্যালি ডট কম লিমিটেডের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন ও এমডি মো. রাসেলের অ্যাকাউন্টও ফ্রিজের আদেশ দেওয়া হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটির অ্যাকাউন্ট থেকে কোনো লেনদেন করা যাবে না। বর্তমানে ইভ্যালিতে অনেক ক্রেতা ও পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের বিপুল অঙ্কের অর্থ আটকে আছে। এসব অর্থের কী হবে সে বিষয়ে চিঠিতে বা দায়িত্বশীল কেউ কিছু বলতে চাননি।

মার্কেট প্লেস ইভ্যালি গাড়ি, মোটরসাইকেল, কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ফোন, আসবাবপত্র, জামাকাপড়, দৈনন্দিন বাজার থেকে শুরু করে সব ধরনের পণ্য বিক্রি করে। ক্রেতা অনলাইনে অর্ডার দেওয়ার পর পণ্য সরবরাহের জন্য সাধারণভাবে সাত থেকে ৪৫ দিনের মধ্যে সরবরাহের কথা বলা হয়।

তবে অনেক ক্ষেত্রে নির্ধারিত সময়ে\হপণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে। এভাবে অনেক গ্রাহকের টাকা আটকে থাকায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ উঠেছে। প্রতিষ্ঠানটির ক্যাশব্যাক অফার নিয়েও নানা আলোচনা রয়েছে।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে একবার প্রতিষ্ঠানটির ব্যাংক অ্যাকাউন্ট তলব করা হলেও শেষ পর্যন্ত কিছু করা হয়নি।মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ২৩ (১)(গ) ধারার ক্ষমতা বলে ব্যাংক অ্যাকাউন্ট জব্দের এ নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি ইভ্যালি ও এসব ব্যক্তির নামে পরিচালিত হিসাব খোলার ফরম, কেওয়াইসি, শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী পাঠাতে বলা হয়েছে।

এসব হিসাবে ৫০ লাখ টাকা জমা ও উত্তোলন সংশ্নিষ্ট তথ্যও পাঠাতে হবে। এক্ষেত্রে জমা ভাউচার, প্রেরক ও প্রাপকের হিসাবের তথ্য, জমাকারী ও উত্তোলনকারীর তথ্যসহ যাবতীয় তথ্য পাঠাতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *