নিজস্ব প্রতিবেদক,রাজশাহী:


রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আম, লিচু ও সবজিজাতীয় পণ্য কম খরচে ঢাকায় পরিবহনের জন্য চালু হয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন।

বৃহস্পতিবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ট্রেনের উদ্বোধন করেন।

উদ্বোধনের পর ট্রেনটি বিকেল ৪টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে ৫টা ২০ মিনিটে রাজশাহীতে পৌঁছে। প্রতিদিন একই সময়ে ট্রেনটি রাজশাহী পৌঁছাবে। বিকেল ৫টা ৫০ মিনিটে রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে রাত দুইটায়। আম নামিয়ে রাতেই ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনটি মালামাল তোলার জন্য রাজশাহী ছাড়াও চাঁপাইনবাবগঞ্জ, আমনুরা, রহনপুর, কাঁকন, হরিয়ান, সারদাহ, আড়ানী ও আবদুলপুর স্টেশনে থামবে।

উদ্বোধনের পর প্রথম দিনে প্রায় ৬ হাজার কেজি পণ্য নিয়ে ঢাকার উদ্দেশ্যে ট্রেনটি ছেড়ে গেছে। কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আম পরিবহনে যেখানে প্রতি কেজিতে খরচ পড়ছে ২০ টাকার মতো সেখানে ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে আম পরিবহনে প্রতি কেজিতে খরচ পড়বে মাত্র ১ টাকা ১৭ পয়সা।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আহসান উল্লাহ ভূঁইয়া জানান, ম্যাংগো স্পেশাল ট্রেনের পাঁচটি ওয়াগনে পণ্য পরিবহন করা হবে।

তিনি বলেন, প্রতিটি ওয়াগনে ৪০ টন করে মোট ২০০ টন আম পরিবহন করা যাবে। আম পরিবহনে রেলওয়ের কোনো লোকসান হবে কি না, জানতে চাইলে তিনি বলেন, ধারণক্ষমতা অনুযায়ী আম পরিবহন করতে পারলে রেলওয়ের লোকসান হবে না।

গত বছর ম্যাংগো স্পেশাল ট্রেনটি প্রথমবারের মতো চালু করা হয়। সে বছর জুনে ৫৯৮ টন এবং জুলাই মাসে ২৫৯ টন আমসহ কাঁচামাল পরিবহন করা হয়। ৮৫৭ টন পণ্য পরিবহন করে রেল কর্তৃপক্ষ আয় করে ৯ লাখ ২৯ হাজার ৮৬৯ টাকা। করোনা পরিস্থিতির কারণে রাজশাহী আম, লিচুসহ সবজিজাতীয় পণ্য পরিবহনের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে ম্যাংগো স্পেশাল ট্রেন নামের এ বিশেষ ট্রেন গত বছর চালু করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *