সিএনএস ডেস্ক:

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল বৃহস্পতিবার থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আজ শুক্রবার সকাল ৬টা থেকে বিকাল পর্যন্ত রাজধানীতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৮ মিলিমিটার।

দেশে গত একদিনে সব চাইতে বেশি ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বরিশাল অঞ্চলে।আবহাওয়া অফিস জানায়, এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে শনিবার পর্যন্ত।

আবহাওয়া অফিস জানায়, “নিম্নচাপের প্রভাবে ঢাকাসহ সারাদেশে বৃষ্টিপাত হচ্ছে। যা আজ দিনভর অব্যাহত থাকবে। চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে আগামীকালও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ দুই অঞ্চল ছাড়া আগামীকাল দেশের আর কোথাও বৃষ্টির সম্ভবনা নেই। তবে আগামীকালই আকাশ রোদ্রজ্জ্বল হবে না। আকাশ মেঘলা থাকবে। রবিবার দেশের আকাশ রোদ্রজ্জ্বল হবে বলে আমাদের ধারণা।

দিনভর বৃষ্টির প্রভাবে রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি পর্যন্ত কমতে পারে বলে জানানো হয়েছে। ফলে ‘আজ রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমতে পারে। এখন থেকে রাতের তাপমাত্রা ক্রমাগতভাবে কমতে থাকবে।

আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থারত গভীর নিম্নচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এসব সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপের কারণে (রংপুর ব্যতিত) ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হচ্ছে।

এদিকে টানা বৃষ্টির কারণে বন্দর নগরী চট্টগ্রাম পানির নিচে ডুবেছে। মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি ও জোয়ারের পানিতে নগরীর নিম্নাঞ্চলে হাঁটু পানি জমেছে। ভারী বর্ষণের ফলে চট্টগ্রামে দেখা দিয়েছে পাহাড় ধসের আশঙ্কা। নগরীতে ভূমি ধসের শঙ্কা তৈরি হওয়ায় চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ের ঢালুতে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের অবিলম্বে সরে যেতে মাইকিং করা হচ্ছে। এ জন্য চট্টগ্রাম নগরীতে খোলা হয়েছে ১৫টি আশ্রয়কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *