মুন্সীগঞ্জ প্রতিনিধি:

পদ্মা সেতুতে আজ বসানো হয়েছে ৩৬তম স্প্যান। এতে দৃশ্যমান হল ৫ হাজার ৪০০ মিটার সেতু।

শুক্রবার (০৬ নভেম্বর) সকালে ৯টা ৪২ মিনিটে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে স্প্যানটি সেতুর ২ ও ৩ পিয়ারে উপর বসানো হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের।

সেতুর নির্বাহী প্রকৌশলী জানান, ৩৬তম স্প্যানটি মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ২ ও ৩ নম্বর পিয়ারের ওপর বসানো হল। আবহাওয়াসহ আনুসঙ্গিক খুঁটিনাটি সব কিছু অনুকূলে থাকায় এবং সার্বিক পরিস্থিতি স্বাভাবিক থাকায় শুক্রবার (৬ নভেম্বর) সকাল ৯টা ৪২ মিনিটে স্প্যানটি সেতুর ২ ও ৩  পিয়ারের ওপর বসানো হল। আজ  সকাল ৮টা থেকে স্প্যান বসানোর কাজ শুরু করে প্রকৌশলীরা।

অন্যদিকে, ১১ নভেম্বর পিয়ার ৯ ও ১০ নম্বরে ৩৭তম স্প্যান ‘২-সি’, ১৬ নভেম্বর পিয়ার ১ ও ২ নম্বরে ৩৮তম স্প্যান ‘১-এ’, ২৩ নভেম্বর পিয়ার ১০ ও ১১ নম্বরে ৩৯তম স্প্যান ‘২-ডি’, ২ ডিসেম্বর পিয়ার ১১ ও ১২ নম্বরে ৪০তম স্প্যান ‘২-ই’ ও ১০ ডিসেম্বর সর্বশেষ ৪১ নম্বর স্প্যান ‘২-এফ’ বসবে ১২ ও ১৩ নম্বর পিয়ারের ওপর।

পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসানো হবে ৪১টি স্প্যান। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি)। নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। সংযোগ সড়ক নির্মাণ করেছে বাংলাদেশের আব্দুল মোমেন লিমিটেড।

সেতুটির বাকি থাকা পাঁচটি স্প্যান মুন্সীগজ্ঞের মাওয়া প্রান্তেই বসানো হবে। এর মধ্যেই জাজিরা প্রান্তে সবকটি স্প্যান বসানোর কাজ সম্পূর্ণ হয়েছে। শুক্রবার ৩৬তম স্প্যানটি বসে গেলে আগামী ১১ নভেম্বর ৯ ও ১০ নম্বর পিয়ারে ৩৭তম স্প্যান ‘২-সি’, ১৬ নভেম্বর ১ ও ২ নম্বর পিয়ারে ৩৮তম স্প্যান ‘১-এ’, ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বর পিয়ারে ৩৯ তম স্প্যান ‘২-ডি’, ২ ডিসেম্বর ১১ ও ১২ নম্বর পিয়ারে ৪০ তম স্প্যান ‘২-ই’ও ১০ ডিসেম্বর ১২ ও ১৩ নম্বর পিয়ারে ৪১তম স্প্যান ‘২-এফ’ বসানোর পরিকল্পনা রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *