অ্যাপে কোরবানির বর্জ্যের ছবি পাঠান, ব্যবস্থা নেয়া হবে : মেয়র আতিকুল

নিজস্ব প্রতিবেদক:
২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণের বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমরা একটি অ্যাপ তৈরি করে ডিএনসিসির ওয়েবসাইট ও ফেসবুক পেজে দিয়েছি।

এটি ডাউনলোড করে ওপেন করে ছবি পাঠানো যাবে। কোনো স্থানে যদি কোরবানির বর্জ্য থাকে সেই ছবি সেখানে জমা দেবেন। তাহলে আমরা তাৎক্ষণিকভাবে জানতে পারব কোথায় বর্জ্য রয়ে গেছে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেব। এছাড়া আমাদের কন্ট্রোল রুম ২৪ ঘণ্টা খোলা আছে।

শনিবার রাজধানীর ভাটারার সাঈদনগরে কোরবানি পশুর বর্জ্য অপসারণ উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, একদিকে করোনা আরেকদিকে ডেঙ্গুর চ্যালেঞ্জ। কোরবানির বর্জ্য অপসারণে আমরা ১১টি ওয়াটার বাউজারের মাধ্যমে ব্লিচিং পাউডার ও তরল জীবাণুনাশক ছিটানো শুরু করব। আজ যেসব পশু কোরবানি দেয়া হবে, ২৪ ঘণ্টার মধ্যে তার বর্জ্য অবশ্যই অপসারণ করব। আবার কাল-পরশুও অনেকে কোরবানি দেবেন। সেটি কিন্তু আর ২৪ ঘণ্টা লাগবে না, তার আগেই অপসারণ করা হবে।

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা বিভিন্ন এলাকার বর্জ্যব্যবস্থাপনা পরিস্থিতি তুলে ধরুন, তাহলে আমাদের জন্য সুবিধা হবে। আমি নগরবাসীকে বিনয়ের সঙ্গে বলব, আপনারা যারা কোরবানি দিচ্ছেন, কোরবানির পশুর বর্জ্য নির্দিষ্ট ব্যাগে ঢুকিয়ে রেখে দিন, ডিএনসিসির পরিচ্ছন্নতাকর্মীরা তা সংগ্রহ করবে। আমরা যদি সুনাগরিক হই, তাহলে শহরটা কিন্তু পরিষ্কার থাকে।

আতিকুল ইসলাম আরও বলেন, সিটি করপোরেশনের সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি ইতোমধ্যে বাতিল করা হয়েছে। কাউন্সিলররাও মাঠে আছেন। এই শহরে আমরা থাকি, আমাদের সন্তানরা থাকে, আমাদের আত্মীয়-স্বজন থাকে, আমরা যেন এ শহরকে সুন্দর রাখি। নগরবাসীকে অনুরোধ করব আপনারা আমাদের সর্বাত্মক সহযোগিতা করুন।

বর্জ্য অপসারণ উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমান উপস্থিত ছিলেন।

এদিকে কোরবানির বর্জ্য অপসারণে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মাঠে নেমেছে ঢাকার দুই সিটি করপোরেশন। ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের জন্য সাড়ে ৭০০ যানবাহন ব্যবহার হবে। সেই সঙ্গে ঢাকার দুই সিটি কর্পোরেশন এলাকায় বর্জ্য অপসারণে সাড়ে ১৭ হাজার কর্মী মাঠে থেকে কাজ করবেন। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘দ্রুত কোরবানির বর্জ্য অপসারণের জন্য নগরীতে ২৫৬টি স্থান চিহ্নিত করে দেওয়া হয়েছে। ঈদের দিন প্রায় ১০ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে। প্রতিবছরের মতো এবারও ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *