সিএনএস ডেস্ক:


গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ও মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগিতায় বাংলাদেশী অভিবাসী মহিলা শ্রমিক এসোসিয়েশন (বমসা) এর  আয়োজনে নারী অভিবাসী কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা বৃদ্ধিকরণ প্রকল্পের অধিনে মানবাধিকার,নারী অধিকার ও শ্রমিকের অধিকার বিষয়ে প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে ঢাকার সাভার উপজেলা মহিলা বিষয়ক অফিসের প্রশিক্ষন কক্ষে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রশিক্ষন কার্যক্রম উদ্বোধন করেন সাভার উপজেলা মহিলা বিষয়ক অফিসার খালেদা আক্তার জাহান।

এ সময় অন্যান্যদের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা পল্লী সংঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক সাজ্জাদ হোসাইন,বমসার সাধারণ সম্পাদক শেখ রোমানা,বমসার প্রোগ্রাম অফিসার প্রবীর কুমার বিশ্বাস ও প্রকল্প সমন্বয়কারী সুলতানা পারভীন।

বমসা’র প্রোগ্রাম অফিসার প্রবীর কুমার বিশ্বাস  এর স্বাগত বক্তব্যের পর বমসা’র প্রকল্প  সমন্বয়ক সুলতানা পারভীন প্রশিক্ষন সম্পর্কিত ধারনাপত্র উপস্থাপন করেন। প্রধান অতিথি তার বক্তব্যে নারীর নিরাপত্তা ও নিরাপদ অভিবাসনের জন্য অধিকার সম্পর্কে জেনে নারীকে দক্ষ হয়ে বিদেশ যাওয়ার উপর গুরুত্বারোপ করেন এবং সঠিক তথ্য জেনে ও বুঝে বিদেশ যাওযার পরামর্শ দেন।

প্রশিক্ষনে নারী অভিবাসী কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে মানবাধিকার,নারী অধিকার ও শ্রমিকের অধিকার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। তাছাড়া দিনব্যাপি এ প্রশিক্ষনে অভিবাসনের বর্তমান চিত্র, নারী অভিবাসনের বাধাসমুহ ও স্থানীয় সরকারের করণীয়, নিরাপদ অভিবাসনে সরকারের করনীয়, ফেরত আসা অভিবাসীদের পূর্ণবাসনে সমাজসেবা অফিসের করনীয়, নারী অভিবাসনের ইতিবাচক ভূমিকা নিয়ে বিস্তারিত ধারনা দেয়া হয়। প্রশিক্ষক হিসাবে প্রশিক্ষন কার্যক্রমটি পরিচালনা করেন খালেদা সরকার। মোট ৩০ জন সম্ভাব্য ও ফেরত নারী অভিবাসী এ প্রশিক্ষনে অংশ নেন।

প্রেস বিজ্ঞপ্তি

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *