নিজস্ব প্রতিবেদক:



বিদেশ ফেরত অভিবাসীদের অর্থনৈতিক ও কাউন্সিলিং সহায়তা নিশ্চিতকরণে সেবাদানকারী আর্থিক প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে আইওএম-বাংলাদেশ ও ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম যৌথভাবে প্রত্যাশা প্রকল্পের অধীনে এ কর্মশালার আয়োজন করে।

ব্র্যাক ঢাকা জেলা সমন্বয়ক লাইলুন নাহার এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাজহারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সাভার উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়াত আহমেদ, সাভার মডেল থানার অফিসার ইনচার্জ কাজী মাইনুল ইসলাম পি.পি.এম, সাভার নাগরিক কমিটির সভাপতি কৃষি অধিদপ্তরের সাবেক
উপপরিচালক বীর মুক্তিযোদ্ধা কৃষিবিদ ড.মো: রফিকুল ইসলাম মোল্লা,সাভার উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস রোকেয়া হক,মানবাধিকার ব্যক্তিত্ব বিশিষ্ট আইনজীবি অ্যাডভোকেট নজরুল ইসলাম, প্রবাসী কল্যাণ ব্যাংক এর সাভার শাখা ব্যবস্থাপক মুস্তারা রহমান।

এছাড়া সম্মানিত অতিথি হিসাবে অভিবাসনের সাথে সম্পৃক্ত সাংবাদিক,জনপ্রতিনিধি,ব্যাংকের প্রতিনিধি, ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারী সংস্থার প্রতিনিধি, ব্র্যাক কর্মী,বিদেশ-ফেরত অভিবাসী ও তাদের পরিবারের সদস্যগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন যারা বিদেশ যেতে চায় এবং যারা বিদেশ ফেরত তাদেরকে আমাদের সকলের সহযোগিতা করতে হবে। কারন তারা রেমিটেন্স পাঠিয়ে আমাদের দেশের অর্থনীতির চাকাকে সচল রাখছে। ফলে যার যার অবস্থান থেকে বিদেশ-ফেরত অভিবাসীদের সর্বোচ্চ সহযোগিতা করতে
হবে। করোনা পরিস্থিতির মধ্যেও অভিবাসীদের কারনে আমাদের দেশের অর্থনীতির চাকা সচল ছিল। তাই রেমিটেন্স যারা পাঠাচ্ছে তাদেরকে এবং তার পরিবারের সদস্যদেরকে সকল ধরনের সরকারী সুযোগ সুবিধা পেতে অগ্রাধিকার দেয়ার আহবান জানান তিনি ।

সভাপতি বলেন সাভার উপজেলায় বিদেশগামীর সংখ্যা যেমন বেশী তেমনি বিদেশ ফেরত অভিবাসীর সংখ্যাও বেশী। তাই তাদের সেবা নিশ্চিত করতে সকলের সহযোগিতা প্রয়োজন। কারন বর্তমান সরকারের প্রতিশ্রুতির মধ্যে অভিবাসী ও বিদেশ ফেরতদের সেবা নিশ্চিত করার অঙ্গিকার রয়েছে।

প্রত্যাশা প্রকল্প থেকে যে সেবা প্রদান করা হচ্ছে তাতে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে ইউরোপীয় ইউনিয়ন ভূক্ত ২৭টি দেশ থেকে যারা ফেরত আসে তার তথ্য দিয়ে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামকে
সহযোগিতা করার আহবান জানান।

ব্র্যাক এর মত অন্যান্য অর্গানাইজেশনকে মাঠ পর্যায়ে অভিবাসন বিষয়ে কাজ করার জন্য
আহবান করেন তিনি। কর্মশালায় যুক্তরাজ্য ফেরত সাভার উপজেলার একজন অভিবাসীকে অর্থনৈতিক পূর্ণনেত্রীকত্রীকরণের উদ্দেশ্য ইন-কাইন্ড সাপোর্ট হিসেবে ৮০ হাজার টাকার চেক প্রদান করেন প্রধান অতিথি মো:মাজহারুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *